Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেশ দুঃশাসন ও দুর্নীতিমুক্ত হতে পারেনি

বিজয় দিবসে বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

বিজয়ের সুবর্ণ জয়ন্তির প্রাক্কালেও দেশ দুঃশাসন ও দুর্নীতিমুক্ত হতে পারেনি। বাংলাদেশের ঐতিহাসিক স্বাধীনতার প্রকৃত চেতনাকে আজ চরমভাবে বিকৃত করা হচ্ছে। স্বাধীনতা ও মুক্তিযুদ্ধকে দেশের একটি চিহ্নিত গোষ্ঠী ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে দাঁড় করানোর অপচেষ্টায় লিপ্ত রয়েছে। মহান বিজয় দিবস পালন উপলক্ষে গতকাল বুধবার বিভিন্ন ইসলামী দলের আয়োজিত আলোচনা সভা ও সমাবেশে নেতৃবৃন্দ এসব কথা বলেন।

ইসলামী আন্দোলন : ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী বলেছেন, বিজয়ের সুবর্ণ জয়ন্তির প্রাক্কালেও দেশ দুঃশাসন ও দুর্নীতিমুক্ত হতে পারেনি। সন্ত্রাস, দুর্নীতি ও মাদকমুক্ত দেশ পাওয়ার আশায় লাখ লাখ মা-বোন জীবন বিলয়ে দিয়েছিল। তিনি বলেন, আমাদের জাতীয় জীবনে এ দিবসটির গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম। যারা দেশের জন্য জীবন দিয়েছেন এবং মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে অপরিসীম ত্যাগ স্বীকার করেছেন সেই সব বীর মুক্তিযোদ্ধাসহ সমগ্র জাতির অবদানের কথা আমরা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি ও দেশের জন্য যারা জীবন দিয়েছেন তাদের যথাযথ প্রতিদানের জন্য দোয়া করছি।

গতকাল মহান বিজয় দিবস উপলক্ষে রাজধানীর বায়তুল মোকাররম উত্তর গেট থেকে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে এক বিশাল পতাকা র‌্যালী শেষে পল্টন মোড়ে সংক্ষিপ্ত সমাবেশে তিনি এসব কথা বলেন। প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানীর নেতৃত্বে পতাকা র‌্যালীটি বায়তুল মোকাররম উত্তর গেট, পল্টন মোড়, বিজয়নগর, কাকরাইল নাইট এঙ্গেল হয়ে পুরানা পল্টন মোড়ে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হন।

সংক্ষিপ্ত সমাবেশে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল-মাদানী আরো বলেন, মাওলানা সৈয়দ মো. ফজলুল করীম পীর সাহেব চরমোনাই (রহ.)কে একটি কুচক্রি মহল স্বাধীনতা বিরোধী হিসেবে চিহ্নিত করার অপচেষ্টা করছে। পীর সাহেব চরমোনাই (রহ.) স্বাধীনতা যুদ্ধে সহযোগি ভূমিকা পালন করেছিলেন এবং চরমোনাই মাদরাসাকে মুক্তিযোদ্ধাদের জন্য উম্মুক্ত করে দেন স্বাধীনতার ৫০ বছর পর এসে এধরণের অবান্তর কথা বলে জাতিকে বিভক্ত করার অপচেষ্টায় লিপ্ত। দেশবাসীকে এসকল কুচক্রি মহল থেকে সতর্ক এবং সরকারকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, ঢাকা মহানগর উত্তর সভাপতি অধ্যক্ষ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ, কেন্দ্রীয় মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম, হুমায়ুন কবির, মুফতী ফরিদুল ইসলাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, ছাত্রনেতা এম. হাছিবুল ইসলাম, আলহাজ্ব আনোয়ার হোসেন, মাওলানা এবিএম জাকারিয়া, মাওলানা আরিফুল ইসলাম, আলহাজ আব্দুল আউয়াল মজুমদার, ডা. শহিদুল ইসলাম ও যুবনেতা মুফতি মানসুর আহমদ সাকী।

খেলাফত মজলিস : খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, “আমরা বিজয়ের ৫০ তম বর্ষে পদার্পণ করেও স্বাধীনতার মূল চেতনা এখনও বাস্তবায়ন করতে পারিনি। সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচারের জন্য যে লড়াই শুরু হয়েছিল তা এখনও যথাযথ অর্জিত হয়নি। বাক স্বাধীনতা হরণসহ মানুষের মৌলিক অধিকার এখনও ভুলুণ্ঠিত। বিজয় দিবস উপলক্ষে খেলাফত মজলিস ঢাকা মহানগরী আয়োজিত আলোচনা সভা ও শীতবস্ত্র বিতরণ কর্মসূচি উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

গতকাল বিকেলে বিজয়নগরস্থ মজলিস মিলনায়তনে ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা আজীজুল হকের সভাপতিত্বে ও সহ-সাধারণ সম্পাদক প্রকৌশলী আবদুল হাফিজ খসরুর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন যুগ্ম মহাসচিব মাওলানা আহমদ আলী কাসেমী, ড. মোস্তফিজুর রহমান ফয়সল, মাওলানা তোফাজ্জল হোসাইন মিয়াজী, মুক্তিযোদ্ধা ফয়জুল ইসলাম, তাওহীদুল ইসলাম তুহিন, আবুল হোসাইন, আবুল কালাম, হুমায়ুন কবির আযাদ, গিয়াস উদ্দীন, এডভোকেট সানাউল্লাহ, মাওলানা জুনায়েদ গুলজার, নাইম আহমাদ, কাজী নেয়ামত উল্লাহ ও মাওলানা খালেদ সানোয়ার।
আলোচনা সভা শেষে শীতার্ত মানুষের মাঝে সারাদেশে শীতবস্ত্র বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন মহাসচিব ড. আহমদ আবদুল কাদের।

বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি: বাংলাদেশের ঐতিহাসিক স্বাধীনতার প্রকৃত চেতনাকে আজ চরমভাবে বিকৃত করা হচ্ছে। স্বাধীনতা ও মুক্তিযুদ্ধকে দেশের একটি চিহ্নিত গোষ্ঠী ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে দাঁড় করানোর অপচেষ্টায় লিপ্ত রয়েছে। দাড়ি টুপিসহ ইসলামী সংস্কৃতিকে স্বাধীনতা বিরোধীদের নিদর্শন হিসেবে সাব্যস্ত করে গণমানুষের হৃদয়ে ইসলাম বিরোধী মনোভাব সৃষ্টি করার গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে মহলবিশেষ।
বিজয় দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি ঢাকা মহানগর শাখার উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পার্টির মহাসচিব মাওলানা মুসা বিন ইযহার এসব কথা বলেন।

পার্টির ঢাকা মহানগর আমির ও কেন্দ্রীয় সংগঠন সচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা আবু তাহের খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পার্টির সিনিয়র যুগ্ম মহাসচিব মাওলানা মোস্তাফিজুর রহমান মাহমুদী, দফতর সচিব মুফতী মাওলানা দীনে আলম হারুনী, মাওলানা আনোয়ারুল কবীর, মাওলানা জহিরুল ইসলাম, ইসলামী শ্রমিক সমাজের সভাপতি মুফতি ওয়াহিদুজ্জামান, মুফতি সিরাজুল ইসলাম সিরাজী, মাওলানা আশরাফুল ইসলাম, মাওলানা তোফায়েল আহমেদ, তসলিম উদ্দিন আহমদ, ইসলামী ছাত্রসমাজের সভাপতি আতিকুর রহমান সিদ্দিকী, মহাসচিব ইহতিশামুল হক সাখী ও ছাত্রনেতা রাজু আহমেদ।

ছাত্র জমিয়ত বাংলাদেশ : জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ এর সিনিয়র যুগ্ম মহাসচিব শায়খুল হাদিস মাওলানা গোলাম মহিউদ্দীন ইকরাম বলেছেন, আমরা এমনি এক মূহূর্তে বিজয় দিবস উৎযাপন করছি যখন দেশের পরিস্থিতি খুবই নাজুক অবস্থা বিরাজ করছে। দেশের মানুষ নিরাপত্তাহীনতায় জীবন যাপন করছে। নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম লাগামহীনভাবে বাড়ছে। স্বাধীন দেশে থেকেও আজ আমরা স্বাধীনভাবে কথা বলতে পারছি না। বিজয় দিবস পালন উপলক্ষে গতকাল ছাত্র জমিয়ত বাংলাদেশ আয়োজিত মুক্তিযুদ্ধের বীর শহীদদের রূহের মাগফিরাত কামনায় আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
গতকাল বিকেলে রাজধানীর পল্টনস্থ জমিয়ত মিলনায়তনে ছাত্র জমিয়ত সভাপতি সুহাইল আহমদ এর সভাপতিত্বে ও কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নিজাম উদ্দীন আল আদনানের পরিচালনায় আরও বক্তব্য রাখেন,জমিয়ত ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক মুফতী আতাউর রহমান খান,মাওলানা খাইরুল ইসলাম, ছাত্র জমিয়ত সহসভাপতি হাফেজ মুহাম্মদ, মোশাররফ হোসাইন, সাজ্জাদ আহমদ ও মাহবুবুর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজয় দিবস

১৮ ডিসেম্বর, ২০২২
১৭ ডিসেম্বর, ২০২২
১৬ ডিসেম্বর, ২০২২
১৬ ডিসেম্বর, ২০২২
১৬ ডিসেম্বর, ২০২২
১৬ ডিসেম্বর, ২০২২
১৬ ডিসেম্বর, ২০২২
১৬ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ