Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফেসবুক ডট কম ডট বিডি ডোমেইন ব্যবহার নিষিদ্ধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

ফেসবুক ডট কম ডট বিডি নামের ডোমেইন ব্যবহারের ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দিয়েছে আদালত। ফেসবুক কর্তৃপক্ষের দায়ের করা একটি মামলার গ্রহণযোগ্যতার শুনানি নিয়ে গতকাল সোমবার ঢাকার জেলা জজ শওকত আলী চৌধুরী এই আদেশ দেন। মামলার পরবর্তী তারিখ রাখা হয়েছে আগামী ৯ মার্চ। সে পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ হবে। ওই ডোমেইন ব্যবহারের ওপর কেন স্থায়ী নিষেধাজ্ঞা জারি করা হবে না- আগামী ১৫ দিনের মধ্যে বিবাদীদের সেই ব্যাখ্যা দিতে বলেছেন বিচারক।

ফেসবুক কর্তৃপক্ষের নিয়োগ করা আইনজীবী মোকছেদুল ইসলাম গত ২৩ নভেম্বর এ-ওয়ান সফটওয়্যার লিমিটেড এবং এসকে শামসুল আলম নামে এক ব্যক্তির বিরুদ্ধে ঢাকার জেলা ও দায়রা জজ আদালতে এ মামলা দায়ের করেন। বিবাদীদের কাছ থেকে ৫০ হাজার ডলার ক্ষতিপূরণ চাওয়া হয় সেখানে। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১০ সালের ১৪ জানুয়ারি বাংলাদেশের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর থেকে ফেইসবুক ডটকম নামটি নিবন্ধন করানো হয়। ওই বছরই ফেইসবুক ডট কম ডট বিডি নামে একটি ডোমেইন বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর কাছ থেকে বরাদ্দ নেন এস কে শামসুল ইসলাম।

বিটিসিএলের ওয়েবসাইটে ডোমেইন সার্চ করে দেখা গেছে, ফেইসবুক ডট কম ডট বিডি ডোমেইনটি ২০০৮ সালের ৭ ডিসেম্বর সক্রিয় করা হয়। এর মেয়াদ আছে আগামী বছরের ৪ ডিসেম্বর নাগাদ। স¤প্রতি ‘ফেসবুক ডট কম ডট বিডি’ ডোমেইনটি বিক্রির বিজ্ঞাপন দিলে তা ফেইসবুক কর্তৃপক্ষের নজরে আসে। ডোমেইনটির দাম ৬ মিলিয়ন মার্কিন ডলার হাঁকা হয়েছে।এরপর ফেইসবুক কর্তৃপক্ষ ডোমেইনটি বন্ধ করার জন্য উকিল নোটিস পাঠালেও তা বন্ধ না করায় মামলা দায়ের করা হয়।



 

Show all comments
  • Yaseen Mia ৭ মে, ২০২১, ৯:০৫ পিএম says : 0
    আমি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ