Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনের চন্দ্রযান ‘চ্যাং-৫’ দুই কেজি চাঁদের পাথর নিয়ে পৃথিবীতে ফিরছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ৭:৫৩ পিএম

চীনের চন্দ্রযান দুই কেজি চাঁদের পাথর নিয়ে পৃথিবীতে ফিরে আসছে।গত ৪০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো চাঁদের বুক থেকে নুড়ি-পাথর-মাটির নমুনা সংগ্রহ করতে ১ ডিসেম্বর চাঁদের মাটিতে সফলভাবে অবতরণ করে চন্দ্রযানটি। রোববার চীনের জাতীয় মহাকাশ সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, অভিযান শেষে চাঁদের কক্ষপথ থেকে ২২ মিনিটে বের হয় চার ইঞ্জিনের চন্দ্রযান ‘চ্যাং-৫’। -আল জাজিরা
বাকি মহাকাশযান থেকে পৃথক হওয়ার পর ক্যাপসুলটি প্যারাসুটের মাধ্যমে আগামী ১৭ ডিসেম্বর চীনের উত্তরাঞ্চলীয় প্রদেশের ইনার মঙ্গোলিয়া অঞ্চলে অবতরণ করবে। চ্যাং-৫ চাঁদের দূর প্রান্তের ওশেনাস প্রসেলারাম এলাকায় অবতরণ করেছিলো। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে প্রবাহিত লাভা দিয়ে এই বিশাল সমতল এলাকা গঠিত। এর আগে এই অঞ্চল থেকে নমুনা সংগ্রহ করা হয় নি। চ্যাং-৫ চাঁদের পুরো একদিন (পৃথিবীর ১৪ দিন) যাবত ২ কিলোগ্রাম (৪.৪ পাউন্ড) নমুনা সংগ্রহ করে। এর আগে সর্বশেষ ১৯৭৬ সালে রাশিয়ার মহাকাশযান লুনা-২৪ চাঁদের মাটির নমুনা এনেছিলো। নতুন নমুনা বিজ্ঞানীদের চাঁদের বিরল এলাকা সম্পর্কে জানতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে। মহাকাশ নিয়ে চীনের আরো প্রকল্প রয়েছে। চাঁদে মানুষ পাঠানো এবং চাঁদে স্থায়ী ঘাঁটি স্থাপনসহ নানা পরিকল্পনা রয়েছে চীনের ।



 

Show all comments
  • Md Amir Hossain ১৪ ডিসেম্বর, ২০২০, ৮:৫১ পিএম says : 0
    Videos show
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ