Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফেডারেশন কাপে একই গ্রুপে মোহামেডান-আবাহনী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ৬:২১ পিএম

ওয়ালটন ফেডারেশন কাপ দিয়ে ২২ ডিসেম্বর মাঠে গড়াচ্ছে ঘরোয়া ফুটবলের নতুন মৌসুম। মৌসুমসূচক টুর্নামেন্টের বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ১৩টি দলই অংশ নিচ্ছে। ফেডারেশন কাপকে সামনে রেখে গ্রুপ নির্ধারণের জন্য রোববার দুপুরে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে ড্র ও লোগো উন্মোচন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, সদস্য জাকির হোসেন চৌধুরী, বিজন বড়–য়া, মহিদুর রহমান মিরাজ, সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ ও টাইটেল স্পন্সর ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এফ, এম ইকবাল বিন আনোয়ার ডনসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

ড্র অনুযায়ী দেশের ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব ও আবাহনী লিমিটেড একই গ্রুপে পড়েছে। ‘ডি’ গ্রুপে এ দুই দলের সঙ্গে আছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের জায়গা হয়েছে ‘সি’ গ্রুপে। এই গ্রুপে তাদের প্রতিপক্ষ চট্টগ্রাম আবাহনী ও বর্তমান রানার্সআপ রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। ‘বি’ গ্রুপের পড়েছে চার দল। এরা হলো- সাইফ স্পোর্টিং ক্লাব, আরামবাগ ক্রীড়া সংঘ, ব্রাদার্স ইউনিয়ন ও উত্তর বারিধারা ক্লাব। ‘এ’ গ্রুপে শেখ রাসেল ক্রীড়া চক্রের সঙ্গে আছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাব। এই গ্রুপের দল শেখ রাসেল ২০১২ সালে সর্বশেষ শিরোপা জিতেছিল। আর শেখ জামাল ফেডারেশন কাপের শেষ শিরোপা জিতে ২০১৫ সালে।

এবারের ফেডারেশন কাপে চার গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপদের নিয়ে হবে কোয়ার্টার ফাইনালের লড়াই। বিজয়ী চার দল মুখোমুখি হবে সেমিফাইনালে। ৯ জানুয়ারি ফাইনালসহ টুর্নামেন্টের সব ম্যাচ অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ।

এদিকে ২০২০-২১ মৌসুমের জন্য নিজেদের শক্তি পরখ করতেই প্রথম টুর্নামেন্ট ফেডারেশন কাপে অংশগ্রহণকারী দলগুলোর প্রায় সবাই প্রস্তুতিতে নেমে পড়েছে। এবার বসুন্ধরা কিংস, মোহামেডান, ঢাকা আবাহনীর পাশাপাশি শেখ জামাল, শেখ রাসেল, সাইফ স্পোর্টিং ক্লাব এবং আরামবাগ ক্রীড়া সংঘ শিরোপার লড়াইয়ে থাকতে নিজেদের প্রস্তুত করছে। নিয়মিত অনুশীলনে এখন ঘাম ঝরাচ্ছেন তাদের ফুটবলাররা। আরামবাগ প্রস্তুতি সেরেছে নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে। ফেডারেশন কাপের বর্তমান রানার্সআপ রহমতগঞ্জকেও হিসেবে রাখছেন ফুটবলপ্রেমীরা। তারাও নিজেদের মাঠে প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছে। তবে সব হিসেব বদলে দেবে মাঠের পারফরম্যান্স। যারা ভালো খেলবে, তাদের ঘরেই যাবে মৌসুমের প্রথম ট্রফি।

ফেডারেশন কাপকে সাধারণত লিগের প্রস্তুতিমূলক টুর্নামেন্ট হিসেবেই ধরা হয়। নতুন দল গঠনের পর কোন ক্লাবের কেমন শক্তি, কোথায় দুর্বলতা? মূলত এসব পরখ করা হয় ফেডারেশন কাপে। তবে এবারের প্রেক্ষাপট ভিন্ন। প্রাণঘাতি করোনাভাইরাস মহামারির কারণে গত মৌসুম মাঝপথে পরিত্যক্ত হওয়ায় এবার ফুটবলাররা পুরোনো ক্লাবেই খেলবেন। ক্লাব ও ফুটবলারদের সমঝোতায় জার্সি বদলের ঘটনা আছে। তবে তা খুবই কম। তাই পরিত্যক্ত মৌসুমে ক্লাবগুলোর যে শক্তি ছিল, অনেকটা তেমনই থাকার কথা নতুন মৌসুমে। তবে বেশিরভাগ ক্লাবে বিদেশি পরিবর্তন করায় শক্তির তারতম্য হয়েছে। ফেডারেশন কাপের মাধ্যমেই সেই শক্তির পরখ হবে মাঠে।

গত মৌসুমে শুধু ফেডারেশন কাপই হয়েছিল। ফেডারেশন কাপ শেষে লিগ শুরু হলেও করোনাভাইরাসের কারণে প্রথমে স্থগিত ও পরে বাতিল করা হয়। সর্বশেষ ফেডারেশন কাপের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। ফাইনালে তারা ২-১ গোলে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটিকে হারিয়ে টুর্নামেন্টে প্রথম শিরোপা জিতেছিল। আবাহনী গত ফেডারেশন কাপের সেমিফাইনালেই উঠতে পারেনি। রহমতগঞ্জের কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়ে তারা। তবে ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড শেষ চারে উঠলেও আবাহনীর মতো তারাও শিকার হয় রহমতগঞ্জের। জায়ান্ট কিলার খ্যাত পুরনো ঢাকার দলটি কোয়ার্টার ফাইনালে আবাহনীকে এবং সেমিফাইনালে মোহামেডানকে হারিয়ে ফাইনালে উঠেছিল।

ফেডারেশন কাপে মোট ১১বার চ্যাম্পিয়ন হয়ে রেকর্ড শিরোপধারী ঢাকা আবাহনী ২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত টানা জয়ের পর গত আসরে বসুন্ধরা কিংসের কাছে মুকুট হারায়। আবাহনীর পরেই মোহামেডানের অবস্থান। তারা ১০টি শিরোপা জিতে ফেডারেশন কাপের শিরোপাজয়ী তালিকার দ্বিতীয়স্থানে আছে। মোহামেডান সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিল ২০০৯ সালে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ