Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণ এশিয়ায় সবার শেষে বাংলাদেশ

গ্লােবাল নলেজ ইনডেক্স

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

এ বছরের গ্লোবাল নলেজ ইনডেক্সে ১৩৮টি দেশের মধ্যে ১১২তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশই সবথেকে নিচে। টানা চতুর্থবারের মতো এ ইনডেক্সে প্রথমে রয়েছে সুইজারল্যান্ড। গত বুধবার দুবাইয়ে এক সম্মেলনে জাতিসংঘ উনয়ন কর্মসূচি ও মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম নলেজ ফাউন্ডেশন যৌথভাবে এ বছরের নলেজ ইনডেক্স প্রকাশ করে।
এতে সুইজারল্যান্ডের পয়েন্ট ৭৩.৬। এতে দ্বিতীয় স্থানে থাকা যুক্তরাষ্ট্রের পয়েন্ট ৭১.১। ৭০.৮ পয়েন্ট নিয়ে তৃতীয় ফিনল্যান্ড। দক্ষিণ এশিয়ায় সবার আগে ভারত। দেশটির স্কোর ৪৪.৪। আর সূচকে ৩৫.৯ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ার সবার নিচের অবস্থানে বাংলাদেশ। এ তালিকায় ভারত রয়েছে ৭৫তম অবস্থানে। এরপর ৮৭ তম অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা, স্কোর ৪২.১। এছাড়া, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ৪০.৯ স্কোর নিয়ে ভুটান তৃতীয়, ৩৬.২ স্কোর নিয়ে নেপাল চতুর্থ ও ৩৫.৯ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে আছে পাকিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ