Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মার্কিন সিনেটে নতুন প্রতিরক্ষা বিল নিরঙ্কুশভাবে পাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২০, ৮:০২ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকি থাকা সত্ত্বেও নতুন প্রতিরক্ষা বিল নিরঙ্কুশভাবে পাস করলো মার্কিন সিনেট।ট্রাম্প রিপাবলিকানদের নির্দেশ দিয়েছিলেন বিলটি যেনো পাস না করা হয়। প্রয়োজনে ভেটো দেবারও হুমকি দিয়েছিলেন তিনি। ভোটো ক্ষমতা রহিত করে এই বিলটি পাস হয়েছে ৮৪-১৩ ভোটে। ট্রাম্পের অবস্থানের কারণে এই বিলটি নিয়ে স্পষ্টতই বিভক্ত হয়ে গিয়েছিলেন রিপাবলিকান সিনেটররা। -সিএনএন, ফক্স নিউজ, এনবিসি
প্রশ্ন দাঁড়িয়েছিলো, তারা দেশের প্রতিরক্ষার জন্য নতুন নীতির দিকে সমর্থন দেবেন নাকি প্রেসিডেন্টের প্রতি নিজের বিশ্বস্ততা দেখাবেন। এটি তারা শুধু পাসই করাননি একই সঙ্গে ভোটো রহিতের প্রয়োজনীয় ভোটও দিয়েছেন। চাইলেও এটিতে ভেটো দিতে পারবেন না ট্রাম্প। তবে এটি আইনে পরিণত হবে কিনা তা প্রেসিডেন্টের স্বাক্ষরের উপর নির্ভর করে। ৭৪০ বিলিয়ন ডলারের এই বিলটির নাম ন্যাশনাল ডিফেন্স অথারাইজেশন বিল। এর আওতায় বেতন বাড়বে মার্কিন সৈনিকদের, অস্ত্রের আধুনিকায়ন হবে এবং জার্মানি ও আফগানিস্থান থেকে সৈন্য অপসারন এর নিয়মনীতি আরও কঠিন হবে। এনপিআর জানায়, এই বিলে ২৩০ নম্বর অনুচ্ছেদ যুক্ত না থাকায় ভেটো দিতে চেয়েছিলেন ট্রাম্প। এই অনুচ্ছেদ ইন্টারনেট কোম্পানিগুলোকে সুরক্ষা প্রদান করে। যার ফলে বিভিন্ন ওয়েবসাইটে গোপন সামরিক তথ্য চাইলেই আপলোড করা যায়। আইনী বাধ্যবাধকতা থাকে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ