Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হার্ট মনিটরিং সেন্সর!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

কিছু দিন আগেই চীনে রেডমি ওয়াচ লঞ্চ করেছিল শাওমি। আর এবার এই প্যারেন্ট সংস্থা গেøাবাল মার্কেটের জন্য এমআই ওয়াচ লাইট নিয়ে হাজির হল। এখনও অবধি এই স্মার্টওয়াচের দাম জানানো হয়নি শাওমির তরফে। এমনকী এ-ও বলা হয়নি যে, কোন কোন দেশে পাওয়া যাবে এমআই ওয়াচ লাইট। তবে দুর্র্ধর্ষ এই হাতঘড়ির স্পেসিফিকেশনস এবং ডিজাইন সম্পর্কে জানিয়েছে এই চীনা সংস্থা।
এই এমআই ওয়াচ লাইট-এ রয়েছে ‘এনএফসি’ ফিচার। এই স্মার্টওয়াচে ১ দশমিক ৪ ইঞ্চির ডিসপ্লে রয়েছে, যার রেজোলিউশন ৩২০ বাই ৩২০ পিক্সেলস। এই ডিসপ্লে অ্যাম্বিয়্যান্ট লাইটিং কন্ডিশনের উপর নির্ভরশীল এবং অটোমেটিক ব্রাইটনেস ফিচার সাপোর্ট করে। এছাড়াও এই ঘড়ির ভিতরে বিভিন্ন ফিটনেস মোড প্রি-ইনস্টল করা রয়েছে। পাশাপাশিই এটি হার্টরেটও মনিটর করতে পারে। এমআই ওয়াচ লাইট পেয়ার করা যেতে পারে এমআই ফিট অ্যাপ-এর সঙ্গে, যার সাহায্যে একাধিক ওয়াচ ফেস কাস্টোমাইজ করা সম্ভব।
শাওমির এই নতুন স্মার্টওয়াচে রয়েছে একাধিক স্পোর্টস মোডও, যেমন রানিং, সাইক্লিং এবং ইন্ডোর সুইমিং। এছাড়াও ঘড়িটি ৫০ মিটার অবধি ওয়াটার রেজিস্ট্যান্ট। এতে ২৫ ঘণ্টা হার্ট মনিটর করার জন্য একটি হার্ট সেন্সর রয়েছে এবং তা ৩০ দিনের একটি রিপোর্টও দিতে সক্ষম। শুধু তাই নয়। গ্রাহকদের ঘুম থেকে শুরু করে নিঃশ্বাস প্রশ্বাসের প্রক্রিয়া সঠিক ভাবে হচ্ছে কী না, তার পরামর্শও দিতে পারে এমআই ওয়াচ লাইট।
সংস্থার তরফে দাবি করা হচ্ছে যে, এমআই ওয়াচ লাইট-এর ব্যাটারি লাইফ টানা ৯ দিনের জন্য হতে পারে। তবে একমাত্র এমআই-এর চার্জার ছাড়া অন্য কোনও চার্জারের সাহায্য এই স্মার্টওয়াচ চার্জ করা যাবে না। তবে ঘড়িটির দাম না জানা গেলেও মনে করা হচ্ছে ৩ হাজার ৫০০ টাকার মধ্যেই এমআই ওয়াচ লাইট-এর দাম হবে। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ