Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুক্ত বাণিজ্য চুক্তিতে স্বাক্ষর সিঙ্গাপুর-যুক্তরাজ্যের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ৬:৪৯ পিএম

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়া যুক্তরাজ্যের সঙ্গে গতকাল বৃহস্পতিবার একটি মুক্ত বাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করেছে সিঙ্গাপুর। গতকাল বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দক্ষিণ-পূর্ব এশিয়ার নগর রাজ্যে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এর মাধ্যমে ২ হাজার ২০০ কোটি ডলারেরও বেশি শুল্কমুক্ত দ্বিপক্ষীয় বাণিজ্যের পথ উন্মুক্ত হলো। খবর বিবিসি।
রয়টার্স জানায়, আগামী ১ জানুয়ারি ব্রেক্সিট কার্যকর হওয়ার পর বিভিন্ন দেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক অটুট রাখার অংশ হিসেবে এ চুক্তি করেছে বরিস প্রশাসন। চুক্তিতে স্বাক্ষর করেছেন ব্রিটিশ আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক সচিব লিজ ট্রাস ও সিঙ্গাপুরের বাণিজ্যমন্ত্রী চান চুং সিং। শুল্ক অপসারণ করে দুই দেশের বাজারে একে অন্যকে প্রবেশের সুযোগ করে দেবে এ চুক্তি।
ব্রিটেনের আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক সচিব লিজ ট্রাস ও সিঙ্গাপুরের বাণিজ্যমন্ত্রী চান চুং সিং এ চুক্তিতে স্বাক্ষর করেছেন। এ চুক্তি এমন সময় স্বাক্ষরিত হলো, যখন ব্রেক্সিট-পরবর্তী বণিজ্য চুক্তি করতে ইউরোপীয় প্রেসিডেন্টের সঙ্গে ব্রিটিশ প্রধানমন্ত্রীর ৩ ঘণ্টাব্যাপী ডিনার আলোচনার পরও তাদের মধ্যে ‘বিশাল ব্যবধান’ রয়ে গেছে।
এছাড়াও চুক্তিটি ইলেকট্রনিকস, গাড়ি, গাড়ির যন্ত্রাংশ, ওষুধ পণ্য, মেডিকেল ডিভাইস ও পরিবেশবান্ধব জ্বালানি উৎপাদনে নন-শুল্ক বাধাও দূর করবে। ২০২৪ সালের নভেম্বর পর্যন্ত কার্যকর থাকবে এ শুল্ক মওকুফ ব্যবস্থা।
সিঙ্গাপুরের বাণিজ্যমন্ত্রী চান চুং সিং বলেন, এ চুক্তি দুই দেশের মধ্যকার কেবল বাণিজ্য সম্পর্কই শক্তিশালী করবে না, পাশাপাশি এটি সংরক্ষণশীল অর্থনীতির বিরুদ্ধেও একটি শক্ত অবস্থান তৈরি করবে। এটি একটি শক্তিশালী ও স্থিতিস্থাপক মহামারী পুনরুদ্ধার নিশ্চিত করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ।
চুক্তিটি সিঙ্গাপুরের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ হবে। কারণ এশিয়ার এ দেশটির কাছে ব্রিটেন বিশ্বজুড়ে পণ্য ও পরিষেবার জন্য শীর্ষস্থানীয় অংশীদার এবং ইউরোপের শীর্ষ বিনিয়োগ গন্তব্য হিসেবে বিবেচিত হবে।
ইউরোপীয় ইউনিয়নের সদস্য থাকাকালীন যুক্তরাজ্য স্বয়ংক্রিয়ভাবে ৭০টিরও বেশি দেশের সঙ্গে প্রায় ৪০টি বাণিজ্য চুক্তির অংশ ছিল। ২০১৮ সালে এ চুক্তিগুলো যুক্তরাজ্যের মোট বাণিজ্যের প্রায় ১১ শতাংশের প্রতিনিধিত্ব করে। এখন পর্যন্ত দেশটি ২০টির অধিক চুক্তি পুনরায় স্বাক্ষর করতে পেরেছে এবং এগুলো আগামী বছর শুরু হবে। গত অক্টোবরে জাপানের সঙ্গে স্বাক্ষরিত একটি বাণিজ্য চুক্তির মাধ্যমে ৯৯ শতাংশ যুক্তরাজ্যের রফতানি শুল্কমুক্ত করা হয়েছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ