Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এক দশক পর মার্কিন নেতৃত্বাধীন ন্যাটোর সামরিক মহড়ায় রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ৬:৪৩ পিএম

দীর্ঘ এক দশক পর আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর মহড়ায় অংশ নিতে যাচ্ছে রাশিয়া। আগামী ফেব্রুয়ারিতে ন্যাটো জোটের আমান-২০২১ নামে জলদস্যু বিরোধী মহড়ায় নৌবাহিনীর সদস্যদের পাঠাবে মস্কো।
কাতারভিত্তিক সংবাদ সংস্থা আলজাজিরার বরাতে জানা যায়, বৃহস্পতিবার (১০ডিসেম্বর) এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, আগামী ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের বন্দরনগরী করাচির কাছে ন্যাটো জোটের নৌ মহড়া অনুষ্ঠিত হবে। আমান-২০২১ শীর্ষক জলদস্যু বিরোধী এই মহড়ায় অংশগ্রহণ করবে মস্কো।
এ নৌ মহড়ায় ৩০টি দেশের নৌবাহিনীর সদস্যরা অংশ নেবে। এর মধ্যে রয়েছে, আমেরিকা, ব্রিটেন, তুরস্ক, জাপান ও চীন। এর আগে স্পেনের জলসীমায় ন্যাটো জোটের সঙ্গে ২০১১ সালে সর্বশেষ সামরিক মহড়ায় অংশ নিয়েছিল রাশিয়া।
রাশিয়া এবং ন্যাটো জোটের মধ্যে যখন প্রচণ্ড সামরিক উত্তেজনা চলছে এবং মাঝে মাঝেই রাশিয়া অভিযোগ করে যে, তার দোরগোড়ায় ন্যাটো বাহিনী সামরিক শক্তি বৃদ্ধি করে চলেছে তখন এই অস্বাভাবিক ধরনের মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে। রাশিয়ার অভিযোগের জবাবে ন্যাটো বাহিনী মস্কোর বিরুদ্ধে অভিযোগ করে আসছে- তারা ইউক্রেনকে অস্থিতিশীল করে রেখেছে।
২০১৪ সালে যখন ক্রিমিয়া উপদ্বীপ রাশিয়ার সঙ্গে যুক্ত হয় এবং ইউক্রেন সংকট মারাত্মক আকার ধারণ করে তখন থেকে রাশিয়ার সঙ্গে ন্যাটো জোটভুক্ত দেশগুলোর সম্পর্কের মারাত্মক অবনতি ঘটেছে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ