Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতের লাদাখ সীমান্তে হাজার হাজার সেনা মোতায়েন করেছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ৭:৫৫ পিএম

ভারতের লাদাখ সীমান্তে হাজার হাজার সেনা মোতায়েন করেছে চীন। লাদাখ সীমান্তে সেনা মোতায়েন নিয়ে পাঁচরকমের ব্যাখ্যা দিচ্ছে চীন। গালওয়ান সংঘর্ষেরঘটনার সূত্র ধরে দুই দেশের সম্পর্ক ঘোরতর আঘাত পেয়েছে। বুধবার চীনা সেনার বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে এমনটাই বললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। লাদাখ সীমান্তে চীনের আগ্রাসন ও ভারতের প্রত্যুত্তরে পরিস্থিতি যে কতটা অগ্নিগর্ভ তা এদিন পরিষ্কার করেন জয়শংকর। -কলকাতা ২৪

কয়েকদফা সামরিক ও কূটনৈতিক আলোচনার পরও বেইজিংয়ের অভিসন্ধি নিয়ে প্রশ্ন তুলেন জয়শংকর। তিনি জানান, সীমান্তে প্রচুর পরিমাণে সেনা মোতায়েন করার পাঁচরকমের ব্যাখ্যা দিচ্ছে চীন। এর ফলে দুই দেশের সম্পর্ক আরও খারাপ জায়গায় পৌঁছেছে। অস্ট্রেলিয়ার ‘Lowy Institute’-কে দেওয়া এক সাক্ষাৎকারে কোনও রাখঢাক না করেই জয়শংকর বলেন, বিগত ৩০ থেকে ৪০ বছরের মধ্যে বর্তমানে চীনের সঙ্গে সম্পর্কের সবচেয়ে খারাপ পর্ব চলছে। ১৯৭৫ সালের পর গালওয়ান সীমান্তে সংঘর্ষে ২০ জন ভারতীয় সৈনিকের মৃত্যু হয়েছে। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর হাজার হাজার সেনা মোতায়েন করেছে চীন। তারা যুদ্ধের জন্য তৈরি হয়েই এসেছে। এর ফলে স্বভাবিকভাববেই দ্বিপাক্ষিক সম্পর্ক প্রচণ্ড ধাক্কা খেয়েছে। তিনি আরও বলেন, চিন চুক্তি মানছে না। এক্ষেত্রে দুই পক্ষের মধ্যে যোগাযোগ স্থাপন করা বড় বিষয় নয়। ব্যাপার হচ্ছে চীন দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘন করছে। উল্লেখ্য, লাদাখে যে কোনও মুহূর্তে যুদ্ধের পরিস্থিতি তৈরি হতে পারে ।



 

Show all comments
  • Mustafizur Rahman Ansari ১০ ডিসেম্বর, ২০২০, ১:৩১ এএম says : 0
    Wait and see
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ