Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা রোগীদের স্বার্থে আর্জেন্টিনায় ধনীদের উপর বাড়তি কর আরোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২০, ৩:৩৮ পিএম

মহামারি করোনাভাইরাস মোকাবেলায় সবচেয়ে ধনী ব্যক্তিদের উপর বাড়তি কর আরোপ করেছে আর্জেন্টিনা সরকার। নতুন এই করের নাম দেয়া হয়েছে ‘মিলিয়নেয়ার ট্যাক্স’। এই অর্থ সংক্রমণ মোকাবেলায় চিকিৎসা ও ত্রাণ সামগ্রীতে ব্যবহার করা হবে। খবর বিবিসি’র।
আর্জেন্টিনার সংসদে নতুন কর বিষয়ক বিলের পক্ষে ৪২ ভোট পড়েছে। আর বিপক্ষে ২৬টি। দেশটির যেসব ধনী ব্যক্তিদের আর্জেন্টাইন মুদ্রায় ২০০ মিলিয়ন পেসো সমপরিমাণ সম্পত্তি রয়েছে তাদের উপর এই নতুন কর বসছে।
সেক্ষেত্রে দেশটির করদাতাদের ০.৮ শতাংশ অর্থাৎ ১২ হাজারের মত ব্যক্তি এর আওতায় আসবেন। তাদের দেশের অভ্যন্তরে যে সম্পদ রয়েছে তার সাড়ে তিন শতাংশ এবং দেশের বাইরের সম্পদের উপর ৫.২৫ শতাংশ কর দিতে হবে।
দেশটির মধ্য-বামপন্থী প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এই করের মাধ্যমে তিনশ’ মিলিয়ন পেসোর তহবিল তৈরি করতে চান। এতে যে পরিমাণ অর্থ জমা পরবে তার ২০ শতাংশ করে ব্যবহার করা হবে চিকিৎসা ও ত্রাণ সামগ্রী ক্রয়ে, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহায়তায় এবং শিক্ষার্থীদের বৃত্তি প্রদানে। এছাড়া ১৫ শতাংশ সামাজিক উন্নয়নে এবং বাকি ২৫ শতাংশ প্রাকৃতিক গ্যাস বিষয়ক কর্মকাণ্ডে।
এদিকে বাড়তি করের প্রস্তাব তোলার পর দেশটিতে বিক্ষোভ প্রদর্শন করা হয়েছে। আর্জেন্টিনায় পনের লাখের মত সংক্রমণ শনাক্ত হয়েছে। মৃত্যুর সংখ্যা ৪০ হাজারের মতো। দেশটিতে এমনিতেই বেকারত্ব, দারিদ্র এবং সরকারের ঋণের হার অনেক বেশি। ২০১৮ সাল থেকে আর্জেন্টিনায় অর্থনৈতিক মন্দা চলছে। তার উপর মহামারি মোকাবেলায় লকডাউন আরোপ করার পর দেশটিতে চলমান অর্থনৈতিক মন্দা আরও অবনতি হয়েছে। খবর বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ