Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বরিশাল মহানগরীতে দ্বিতীয় দিনের মত করোনায় আরো একজনের মৃত্যু

দক্ষিণাঞ্চলের দুটি পিসিআর ল্যাবই এখনো বিকল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২০, ১২:০৭ পিএম

বরিশাল মহানগরীতে করোনায় দ্বিতীয় দিনের মত আরো একজনের মৃত্যুর ফলে দক্ষিণাঞ্চলে মৃতের সংখ্যা ১৮৮’তে উন্নীত হল। ফলে গড় মৃত্যু হার ১.৮৯%-এ উন্নীত হয়েছে। আর সোমবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় এ অঞ্চলে নতুন আক্রান্ত ৬ জনে হ্রাস পেলেও মোট সংখ্যাটা ১০ হাজারের কাছে, ৯ হাজার ৯৪৪ জনে পৌছেছে। বরিশাল ও ভোলার দুটি ‘আরটি-পিসিআর ল্যাব’ই এখনো বিকল । ফলে পুরো দক্ষিণাঞ্চলে সংগৃহীত নমুনা ঢাকায় পাঠিয়ে পরিক্ষা করে আনতে হচ্ছে। কবে নাগাদ এ অঞ্চলে করোনা পরিক্ষা স্বাভাবিক হবে তা বলতে পারছেন না স্বাস্থ্য বিভাগের দায়িত্বশীল কর্মকর্তাগনও।
সোমবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে মাত্র ১১৮ জনের নমুনা পরিক্ষায় ৬ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। যার ৪ জনই বরিশাল জেলার এবং মহানগরীতেই ৩ জন। এ অঞ্চলে গড় সনাক্তের হার এখন ১৬.৪৭%। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, অবিলম্বে নমুনা পরিক্ষার সংখ্যা বৃদ্ধি না করলে এঅঞ্চলে করোনার সঠিক পরিসংখ্যান সহ আক্রান্তদের চিকিৎসা নিশ্চিত করা যাবেনা। ফলে বড় ধরনের বিপর্যয় ঘটে যাবারও আশংকা ক্রমশ প্রবল হতে পারে।
এদিকে বরিশাল মহানগরীর করোনা সংক্রমন পরিস্থিতির অবনতি অব্যাহত রয়েছে। এনগরীতে সোমবার সকালের পূর্ববর্তি ৪৮ ঘন্টায় দুজনের মৃত্যু হয়েছে। এমনকি চলতি মাসের প্রথম সপ্তাহে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনে যে ৩ জনের মৃত্যু হয়েছে, তার দু জনই বরিশাল মহানগরীতে। অথচ গত মাসের প্রথম সপ্তাহে পুরো দক্ষিণাঞ্চলে কোন মৃত্যু সংবাদ ছিল না। সোমবার সকাল পর্যন্ত দক্ষিণাঞ্চলে যে ৯,৯৪৪ জন আক্রান্তের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ, তার মধ্যে বরিশাল জেলার সংখ্যাটা ৪,৪৮১। এরমধ্যে মহানগরীতে আক্রান্তের সংখ্যা প্রায় ৩ হাজার ৪শ। সোমবার পর্যন্ত এ অঞ্চলে করোনা সংক্রমণে মৃত ১৮৮ জনের মধ্যে বরিশাল জেলায় ৭৯ জন মারা গেছেন। যারমধ্যে মহানগরীতে মারা গেছেন ৪০জনেরও বেশী।
সোমবাার সকাল পর্যন্ত পটুয়াখালীতে ১,৬১৫ জন আক্রাান্তের মধ্যে মৃত্যু হয়েছে ৩৮ জনের। জেলাটিতে গত ২৪ ঘন্টায় একজনের অক্রান্তের খবর দিয়েছে স্বাস্থ্য বিভাগ। পিরোজপুরে এসময়ে নুতন একজন সহ মোট আক্রান্ত ১,১৪০ জনের মধ্যে ২৪ জনের মৃত্যু হয়েছে। ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় নুতন ১ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ৭৯৫। এপর্যন্ত মৃত্যু হয়েছে ১৬ জনের। ভোলা ও বরগুনােেত গত ২৪ ঘন্টায় নুতন কোন আক্রান্তের খবর দেয়নি স্বাস্থ্য বিভাগ। বরগুনাতে এ পর্যন্ত আক্রান্ত ১ হাজার ৬ জনের মধ্যে ২১ জনের এবং ভোলাতে ৯০৭ জন আক্রান্তের মধ্যে ৭ জনের মৃত্যু ঘটেছে।
তবে সোমবারর সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬জেলায় নতুন ২৫ জন সহ সর্বমোট ৯,১২৪ জন সুস্থ হয়ে উঠেছেনবলেণ স্বাস্থ্য বিভাগের অনুমিতহিসেবে বলা হয়েচে। এঅঞ্চলে সুস্থ্যতার হার এখন ৯১.৭৫%।
সোমবার সকালে বরিশালের শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ১৮ জন চিকিৎসাধীন ছিলেন। রবিবার সকালে সংখ্যাটা ছিল ২২। কিন্তু আইসোলেশনে ওয়ার্ডে রোগীর সংখ্যা আগের দিনের ৪০ থেকে ৪৭ জনে উন্নীত হয়েছে। তবে আইসিইউ’তে রোববারের সমসংখ্যক ৯জন রোগীই চিকিৎসাধীন ছিল বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ:


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ