Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বাবরি ধ্বংসের ২৮ বছর পূর্তি, অযোধ্যার নতুন মসজিদের নকশা তৈরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ৬:৩৭ পিএম

ভারতের অযোধ্যায় ঐতিহানিক বাবরি মসজিদ ধ্বংসের ২৮ বছর পূর্তি হয়েছে আজ রোববার। এ দিনই জানানো হলো, বাবরি মসজিদের বদলে অযোধ্যার ধন্নিপুরে তৈরি হতে চলা মসজিদের ব্লু প্রিন্ট তৈরি সম্পন্ন হয়েছে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, বাবরি মসজিদের সমান আয়তনের এলাকা জুড়ে তৈরি হতে চলা মসজিদটিতে একসঙ্গে ২ হাজার জন নমাজ পড়তে পারবেন। ‘ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্ট’ ব্লু প্রিন্টটি তৈরি করেছে।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর সেখানে রামন্দির নির্মাণের ভারতের বর্তমান ক্ষমতাসীন দল বিজেপি ও তাদের মূল প্রতিষ্ঠান রাষ্ট্রীয় সয়ংসেবক সঙ্ঘের মদদে শতাব্দী প্রাচীন বাবরি মসজিদে হামলা চালিয়ে তা ধ্বংস করে কট্টর হিন্দুত্ববাদীরা। চলতি বছর সেই মামলার রায় দিয়েছে ভারতের সুপ্রীম কোর্ট। রায়ে বাবরি মসজিদের স্থানে রামমন্দির নির্মাণের অনুমতি ও উত্তরপ্রদেশ সরকারকে মসজিদ নির্মাণের জন্য পাঁচ একর জমি দিতে বলা হয়েছিল। সেই জায়গা দেয়া হয়েছে অযোধ্যার অদূরে উত্তরপ্রদেশের ধন্নিপুরে।

মসজিদ ছাড়াও এই পাঁচ একরের মধ্যে তৈরি হবে হাসপাতাল, ইন্দো ইসলামিক রিসার্চ সেন্টার ও কমিউনিটি কিচেন। ফাউন্ডেশনের তরফে জামিয়া মিলিয়া ইসলামিয়ার স্থাপত্য বিভাগের সভাপতি অধ্যাপক এসএম আখতারকে এই নকশা নির্মাণের দায়িত্ব দেওয়া হয়েছিল গত ১ সেপ্টেম্বর। অবশেষে তৈরি হয়ে গিয়েছে সেই ব্লু প্রিন্ট। জানা যাচ্ছে, বাবরি মসজিদের আকারের থেকে আলাদা হবে এই নতুন মসজিদের চেহারা। একে একেবারে আধুনিক চেহারা দেয়ার কথা ভাবা হয়েছ। নকশা অনুযায়ী, ১৫ হাজার বর্গফুট জমির উপরে তৈরি হতে চলা এই মসজিদটির আকার হবে ডিম্বাকৃতি। ছাদ হবে গম্বুজাকার ও স্বচ্ছ।

প্রসঙ্গত, গত বছরের নভেম্বরে অযোধ্যা মামলার ঐতিহাসিক রায়ে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল ২ দশমিক ৭৭ একর জমিটি মন্দির নির্মাণের জন্য কোনও ট্রাস্টকে হস্তান্তর করতে হবে। পাশাপাশি সুন্নি ওয়াকফ বোর্ডকে মসজিদ নির্মাণের জন্য অযোধ্যারই অন্যত্র ৫ একর জমি দেয়ার কথাও জানানো হয়েছিল। আদালতের নির্দেশ মেনে সেই মসজিদই নির্মিত হবে ধন্নিপুরে। এদিকে আজই বাবরি মসজিদ ধ্বংসের ২৮তম বর্ষপূর্তি উপলক্ষে গোটা এলাকায় ব্যাপক হারে পুলিশ পাহারা মোতায়েন করা হয়েছে। জারি রয়েছে কড়া সতর্কতা। সূত্র: ফ্রি প্রেস জার্নাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ