Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আগামী দশকে ১০০ কোটির বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে যাবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ৫:১৫ পিএম

বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টিকারী করোনা মহামারীর ব্যাপক প্রভাব থাকবে পরবর্তী ১০ বছরেও। সবচেয়ে বেশি প্রভাবিত হবেন আর্থিকভাবে পিছিয়ে পড়া সাধারণ মানুষ। কারণ, আগামী দশকে ব্যাপক হারে বাড়বে দারিদ্র্য। না খেতে পেয়ে দিন কাটাবেন বহু মানুষ। জাতিসংঘের প্রকাশিত নতুন রিপোর্টে বলা হয়েছে, আগামী দশ বছরের মধ্যে বিশ্বজুড়ে আরও ২০৭ মিলিয়ন বা ২০ কোটির বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে যাবেন।

বিশ্বজুড়ে ব্যাপক প্রভাব ফেলেছে মহামারী করোনাভাইরাস। দেশগুলির আর্থিক অগ্রগতি থমকে গিয়েছে এই ভাইরাসের প্রকোপে। কাজ হারিয়েছেন বহু মানুষ। নতুন কর্মসংস্থান হচ্ছে না। ফলে দেশগুলির আর্থিকবৃদ্ধি, সাধারণ মানুষের জীবনযাপনের মানোন্নয়ন থমক রয়েছে। এমন আবহে আতঙ্ক বাড়াচ্ছে জাতিসংঘের রিপোর্ট। ইউএস ডেভলপমেন্ট প্রোগ্রামের নতুন গবেষণাপত্র বলছে, আগামী এক দশক বা দশ বছরে বিশ্বে দ্রুতহারে বাড়বে দারিদ্র্যের হার। আরও দরিদ্র হবেন ২০ কোটির বেশি মানুষ। ফলে গোটা বিশ্বে দারিদ্র্য রেখার নিচে অবস্থানকারী মানুষের সংখ্যা ১০০ কোটি ছাড়িয়ে যাবে। রিপোর্টে আরও বলা হয়েছে, মহামারীর প্রভাব সুদূরপ্রসারী। বিশ্বজুড়ে শোচনীয় পরিস্থিতি তৈরি করবে এই মহামারী।

ওই রিপোর্টে আরও দাবি করা হয়েছে, পুরুষদের তুলনায় মহিলাদের পরিস্থিতি আরও খারাপ হবে। আগামী দশকে ১০২ মিলিয়ন মহিলা দারিদ্র্যসীমার নিচে চলে যাবেন। এর ফলে বিশ্বজুড়ে নারী পাচার-সহ মহিলাদের বিরুদ্ধে অপরাধও বাড়বে। একইরকম পূর্বাভাস দিয়েছে আইএমএফও। বিশ্ব খাদ্য কর্মসূচির তরফেও ২০২১ সালে আরও বড় বিপদ আসছে বলে আশঙ্কা করা হয়েছিল। বলা হয়েছিল, উপযুক্ত ব্যবস্থা না নিলে দুর্ভিক্ষ হতে পারে। জাতিসংঘের নতুন রিপোর্টেও কার্যত সেই কথাই বলা হলো। বিশেষজ্ঞদের মতে, ভ্যাকসিন আসার পর রোগকে হারিয়ে দেবে গোটা বিশ্ব। কিন্তু এর ক্ষত থেকে যাবে। যা আগামী ১০ বছর ধরে টের পাবে বিশ্ববাসী। স্বাভাবিকভাবেই এই রিপোর্ট চিন্তা বাড়িয়েছে উন্নয়নশীল ও গরীব দেশগুলোর সরকারদের। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ