Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পিডিপির নিবন্ধন বাতিল করল ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

রাজনৈতিক দল প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) নিবন্ধন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত থাকার জন্য যেসব শর্ত পূরণ করা দরকার, সেগুলোর অধিকাংশ পূরণ না হওয়ায় তাদের নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ইসি। গতকাল রোববার ৭৩তম কমিশন সভায় পিডিপির নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ইসির সিনিয়র সচিব মো. আলমগীর।

২০০৮ সালের ১৩ নভেম্বর দলটিকে নিবন্ধন দিয়েছিল ইসি। তাদের দলের প্রতীক ছিল বাঘ। দলটির মহাসচিব প্রিন্সিপাল এম এ হোসেন। রাজধানীর সেগুন বাগিচার তোপখানা রোডে দলটির কেন্দ্রীয় কার্যালয়। কমিশন সভা শেষে সন্ধ্যায় ইসি সচিব বলেন, কমিশন সভায় সর্বসম্মতিক্রমে পিডিপির নিবন্ধন বাতিল করার সিদ্ধান্ত হয়েছে। একটা রাজনৈতিক দলের নিবন্ধিত হওয়ার জন্য যে শর্ত ছিল, সেগুলো তারা সেসময় কীভাবে দেখিয়ে ছিল। কিন্তু এখন নিবন্ধিত থাকার জন্য যে শর্তগুলো থাকা দরকার,সেগুলোর অনেকগুলোই তাদের পূরণ হয়নি। মোটামুটি বলা যায়, বেশিরভাগই তাদের পূরণ হয়নি। আলমগীর বলেন, এ জন্য তদন্ত করতে দেয়া হয়েছিল। তদন্তে যে রিপোর্ট এসেছিল, তাতে দেখা গেছে শর্ত পূরণ হয় নাই। পরে তাদের কারণ দর্শানোর জন্য বলা হয়েছিল। তারা কারণ দর্শানোর জন্য সময় চেয়েছিল। সময়ও দেয়া হয়েছিল তাদের।

এরপর আবার তাদের সতর্ক করে নোটিশ দেয়া হয়েছিল যে, আপনারা শর্ত পূরণ করতে পারছেন না, আপনাদের নিবন্ধন কেন বাতিল করা হবে না? তারপর তারা একটা শুনানির আবেদন করেছিলেন। কমিশন তাদের একটি শুনানিও নিয়েছিল। তারপর তারা কাগজপত্র দেখানোর জন্য সময় নিয়েছিলেন। সেই সময় শেষ হওয়ার আগে তারা কাগজপত্র দিয়েছিল, সেগুলো পর্যালোচনা করে দেখা গেছে যে, শর্ত পূরণ হয় না। একটি রাজনৈতিক দল হিসেবে থাকার জন্য যে মূল মূল শর্তগুলো পূরণ করা প্রয়োজন, তার বেশিরভাগই পূরণ হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ