Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মসজিদের জায়গায় দোকান নির্মাণের অভিযোগ

দেবিদ্বার (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

কুমিল্লার মুরাদনগরে মসজিদের জায়গা দখল করে এক প্রভাবশালী বিল্ডিং, দোকানঘর নির্মাণ, এমনকি মসজিদের পুকুরও বাগিয়ে নিয়ে মাছ চাষ করার অভিযোগ পাওয়া গেছে। বিষয়টির ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ দিয়েছেন মসজিদ কমিটির সভাপতি।
অভিযোগ সূত্রে ও সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার ছালিয়াকান্দি ইউনিয়নের বোড়ারচর গ্রামের পশ্চিমপাড়ায় মসজিদের ২৯ শতক জায়গা জুড়ে অবস্থিত। যা বি-এস খতিয়ানও মসজিদের নামে চ‚ড়ান্তভাবে সম্পন্ন আছে। ওই জায়গার দক্ষিণ পূর্বাংশের ৩ শতক জায়গা দখল করে তিনতলা ফাউন্ডেশন দিয়ে প্রথম তলা বিল্ডিং এবং উত্তরাংশে দোকান ঘর নির্মাণ করেছেন একই গ্রামের মৃত আব্দুর রহিম ভূঁইয়ার ছেলে সিরাজ মিয়া। এমনকি মসজিদের নামে থাকা পুকুর দখল করে নিজেই মাছ চাষ করছেন তিনি। যার কারণে মসজিদের উন্নয়ন কাজ ব্যাহত হচ্ছে। সিরাজ মিয়াকে মৌখিকভাবে একাধিকবার বারণ করে ব্যর্থ হয়েছেন মসজিদ কমিটির লোকজন, স্থানীয় মেম্বার ও চেয়ারম্যান।
মসজিদ কমিটির সহ-সভাপতি ও সাবেক ইউপি সদস্য মিজানুর রহমান বলেন, ১৯৮০ সালে স্থানীয়দের উদ্যোগে মসজিদটি স্থাপন করা হয়। স্থানীয় সিরাজ মিয়া মসজিদের জায়গা দখল করে বিল্ডিং ও দোকানঘর নির্মাণ করে যেমন মসজিদের সৌন্দর্য নষ্ট করেেছন, তেমনি মুসলিম হয়ে খারাপ দৃষ্টান্ত স্থাপন করেছেন। এতেই ক্ষ্যান্ত হননি, মসজিদের পুকুরটিও দখল করে নিয়েছেন তিনি। এ ব্যাপারে ছালিয়াকান্দি ইউপি চেয়ারম্যান আবু মুছা সরকার বলেন, সবকিছু পর্যবেক্ষণ করে সিরাজ মিয়াকে কাজ না করতে বারণ করেছিলাম। সে আমার কথা কর্তপাত করেনি। লোকমুখে শুনেছি সে নাকি কাজ করেই যাচ্ছে।’ অভিযুক্ত সিরাজ মিয়া বলেন, মসজিদটি আমার বাপ-দাদার জায়গায়। বিল্ডিং আমার নিজের জায়গায় করেছি। যদি মাপে মসজিদের জায়গায় বিল্ডিং পড়ে থাকে তাহলে ছেড়ে দিব। মসজিদ কমিটির লোকের সাথে কথা বলে পুকুরে মাছ চাষ করছি। তবে দোকানঘরটি মসজিদের জায়গায়। কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, বিষয়টি আমার স্মরণ নেই। যদি কেউ এ ধরনের দরখাস্ত করে থাকে, তাহলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দোকান-নির্মাণ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ