Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চৌদ্দগ্রাম সীমান্ত দিয়ে অবাধে আসছে গরু মোটাতাজাকরণে নিষিদ্ধ ওষুধ

প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

চৌদ্দগ্রাম উপজেলা সংবাদদাতা : আসন্ন কোরবানীর ঈদকে সামনে রেখে কুমিল্লার চৌদ্দগ্রামের বিভিন্নস্থানে চলছে গরু মোটাতাজাকরণ। বেশি লাভের আশায় মরিয়া হয়ে উঠেছেন মৌসুমী গরু ব্যবসায়ীরা। তারা ভারতীয় নিষিদ্ধ ট্যাবলেট স্টেরয়েড খাইয়ে দ্রুত গরু মোটাতাজাকরণ করছে বলে অভিযোগ রয়েছে।
জানা গেছে, কোরবানীর হাটে আসা ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ ও বেশি দামে পশু বিক্রির করতে ব্যবসায়ীরা গরুকে ভারতীয় ষ্টেরয়েডসহ বিভিন্ন প্রকার ট্যাবলেট খাওয়াচ্ছে। এগুলো খেয়ে গরু নানা রোগে আক্রান্ত হচ্ছে। আক্রান্ত গরুর গোশত খেলে মানুষও নানা রোগে আক্রান্ত হতে পারে। গত সোমবার চৌদ্দগ্রামের বিভিন্ন সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে ভারতীয় ৩০ হাজার ৯শ’ ৭০টি স্টেরয়েড ট্যাবলেট আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
সীমান্ত এলাকার বাসিন্দারা জানান, উপজেলার শিবের বাজার, আমানগন্ডা, কালিকাপুর, সাতঘড়িয়া, বেতিয়ারাসহ বিভিন্ন সীমান্ত এলাকা দিয়ে অবাধে ভারতীয় গরু মোটাতাজাকরণ ট্যাবলেট চোরাইভাবে বাংলাদেশে প্রবেশ করছে। মাঝে মধ্যে বিজিবি অভিযান চালিয়ে ট্যাবলেটগুলো আটক করলেও তা একেবারেই সামান্য। ট্যাবলেটগুলো চৌদ্দগ্রামের প্রত্যন্ত অঞ্চল ছাড়াও দেশের বিভিন্নস্থানে পাচার করা হয়।
স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান, এই পদ্ধতিতে অতিরিক্ত স্টেরয়েড গরুর গোশতে সঞ্চিত হয়। রান্নার তাপেও তা নষ্ট হয় না। এই গোশত খেলে মানুষের শরীরেও প্রচুর পরিমাণে এই বিষাক্ত রাসায়নিক পদার্থগুলো ঢুকে যায়। গরুর মতোই তখন তা মানুষেরও কিডনি, লিভার বিকল করে দেয়। রক্তেও মিশে যায় এসব হরমোন। ফলে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেড়ে যায় অনেকগুণ। এখনই এসব নিষিদ্ধ ট্যাবলেট দেশে আসা বন্ধ না করলে জনস্বাস্থ্য হুমকির মুখে পড়বে।
এদিকে বিজিবি ১০ ব্যাটালিয়ানের পক্ষ থেকে সাংবাদিকদের মেইলে পাঠানো প্রেস বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, ‘অধিনায়ক লেঃ কর্নেল মেহেদী হাসানের নির্দেশনায় প্রতিদিনই কোন না কোন সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে ভারতীয় গরু মোটাতাজাকরণ স্টেরয়েড ট্যাবলেটসহ মালামাল আটক করা হচ্ছে’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চৌদ্দগ্রাম সীমান্ত দিয়ে অবাধে আসছে গরু মোটাতাজাকরণে নিষিদ্ধ ওষুধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ