Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বোয়ালখালী-কধুরখীল-চৌধুরীহাট সড়ক

প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

দুর্ভোগে মানুষ মৃত্যু ঝুঁকি নিয়ে রাস্তায় ডেলিভারি
এম এস এমরান কাদেরী, বোয়ালখালী থেকে : চট্টগ্রামের বোয়ালখালী-কধুরখীল-চৌধুরীহাট ডিসি সড়ক এখন মৃত্যুফাঁদে পরিণত হয়েছে। প্রায় দেড় যুগ ধরে এ সড়কের কোনো ধরনের সংস্কার কাজ না করায় দুর্ভোগে এখানকার লক্ষ লক্ষ মানুষ। ঝুঁকিপূর্ণ এ সড়ক দিয়ে হাসপাতাল যাওয়ার পথে গত ৮ মাসে অন্তত ১ ডজন মহিলার ডেলিভারি রাস্তায় সংঘটিত হয়েছে। এর মধ্যে ভাঙা রাস্তার ঝাঁকুনি খেয়ে অসময়ে ডেলিভারি, অতিরিক্ত রক্তক্ষরণ অবশেষে মৃত্যু হয়েছে প্রায় ৩ জন মহিলার। এমন অঘটন ও দুর্ঘটনার পরও টনক নড়েনি স্থানীয় প্রশাসন, সরকার, জনপ্রতিনিধি-এমপি, উপজেলা চেয়ারম্যান বা উপজেলা প্রকৌশল (এলজিইডি) বিভাগের। এটি অতিশয় জনগুরুত্বপূর্ণ হলেও উপজেলা প্রকৌশলী সুজিত কান্তিসহ সংশ্লিষ্টদের কোনো মাথাব্যথা নেই এ সড়কের ব্যাপারে। এছাড়া তিনি একটি স্বার্থান্বেষী মহলকে হাতে নিয়ে দীর্ঘদিন ধরে এ উপজেলায় বহাল তবিয়তে থেকে কোটি কোটি অবৈধ টাকার মালিক বনেছে। করেছে গাড়ি, বাড়িসহ অট্টালিকা। কথিত আছে তার হাত নাকি অনেক লম্বা তাই কেউ কিছু করতে পারে না। ফলে যা হওয়ার হয়।
জানা যায়, উপজেলার কধুরখীল ইউনিয়নটি এক সময়ের জন-গুরুত্বপূর্ণ ও ঐতিহ্যের লালন ভূমি হিসেবে পরিচিত ছিল। ছিল এখানকার মানুষের খ্যাতি ও যশ। ফলে শিক্ষায়-দীক্ষায়-ঐতিহ্যে দক্ষিণ চট্টগ্রামের মধ্যে এলাকাটি ছিল নামকরা। এরই ফলশ্রুতিতে এখানকার মানুষ চারি দিকে গড়ে তুলেন অসংখ্য শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান। সব মিলিয়ে অন্যান্য এলাকার তুলনায় এখানে জন চলাচল অনেকটা বেশি। কিন্তু সে হিসেবে স্থানীয় জনপ্রতিনিধি বা সরাকার তেমন কোন উন্নয়নে হাত দেয়নি। জনগুরুত্বপূর্ণ এ ডিসি সড়কের ছাল চামড়া উঠে গিয়ে অনেক দিন আগেই চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। বর্ষাকালে কাদাপানিতে বিবর্ণ রূপ ধারণ করে এ সড়ক। এতে ছোট-বড় দুর্ঘটনা নিত্যসঙ্গি হয়ে দাঁড়িয়েছে। ফলে চিকিৎসায়, দুর্যোগে, অগ্নিবিপাকে এ সড়কে যাতায়াত দুরূহ হয়ে উঠেছে বলে মন্তব্য পথচারীদের। এক যুগের অধিক সময় ধরে যোগাযোগ ব্যবস্থার এ বেহালদশায় ক্ষোভে ফুঁসছে দূর্ভোগে থাকা লক্ষাধিক মানুষ। এ সড়ক সংস্কারের দাবীতে এলাকাবাসী মানববন্ধন, মিটিং- মিছিল স্থানীয় এমপি, উপজেলা চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট দপ্তরে আবেদন জানাতে জানাতে তাদের ভাষায় হারিয়ে ফেলেছে। প্রয়োজনে সভা সমিতিতে বা দলীয় নেতাদের বাড়িতে দাওয়াত খাওয়ার জন্য অন্য রাস্তা ধরে ১৫ মাইল দুর দিয়ে ঘুরে যাবে, তবুও এ রাস্তা দিয়ে যায়না। এ নিয়ে স্থানীয়রা ক্ষোভ প্রকাশ করে জানান, সড়ক সংস্কারে জনপ্রতিনিধিদের উদ্যোগ শুধু কথার ফুলজুড়ি।
কধুরখীল আল-কোরআন একাডেমির হেফজ বিভাগের পরিচালক মো. বদিউল আলম, হিসাব রক্ষক মাওলানা আবু তৈয়ব, ছাত্র অভিভাবক মো. ইকবাল হোসেন সহ অসংখ্য এলাকাবাসী জানান, বোয়ালখালী সদর-চৌধুরীহাট ডিসি সড়ক দিয়ে প্রতিনিয়ত যাতায়াত করে থাকেন আধুনিক ও ঐতিহ্যবাহী শিক্ষা নিকেতন আল-কোরআন একাডেমী, কধুরখীল জলিল আম্বিয়া কলেজ, কধুরখীল ইউনাইটেড মুসলিম উচ্চ বিদ্যালয়, পশ্চিম কধুরখীল স্কুল এন্ড কলেজ, কধুরখীল কেজি স্কুল, সুলতানুল মোস্তাফা কমপ্লেক্স, পূর্ব কধুরখীল উচ্চ বিদ্যালয়, কধুরখীল বালিকা উচ্চ বিদ্যালয়, কধুরখীল উচ্চ বিদ্যালয়, চরণদ্বীপ রজভিয়া সিনিয়র মাদ্রাসা, চরণদ্বীপ ইউ,সি উচ্চ বিদ্যালয়, চরণদ্বীপ দেওয়ান বিবি বালিকা উচ্চ বিদ্যালয়সহ আরো অসংখ্য সরকারি-বেসরকারি ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের প্রায় ১৫-২০ হাজারেরও বেশি শিক্ষক-শিক্ষার্থী, চাকরিজীবী, শ্রমজীবী ও জনসাধারণসহ প্রায় কয়েক লক্ষ মানুষের প্রতিনিয়ত যাথায়াত রয়েছে এ সড়ক দিয়ে। এ ছাড়া উপজেলার কধুরখীল, চরণদ্বীপ, খরণদ্বীপ ও পোপাদিয়া ইউনিয়নের হাজার হাজার পুরুষ, মহিলা, শিশু, আবাল-বৃদ্ধ বনিতা ও বিভিন্ন রোগে আক্রান্ত অসংখ্য রোগী করুন দুর্ভোগের মধ্য দিয়ে যাতায়াত করতে হচ্ছে এ সড়কে।
উপজেলা প্রকৌশলী সুজিত কান্তি মজুমদার বলেন, কধুরখীল ডিসি সড়ক সংস্কারে ৪৬ লক্ষ টাকার একটি প্রস্তাবনা পাঠানো হয়েছিল মন্ত্রণালয়ে। পরবর্তী ১ কোটি ৯ লক্ষ টাকার আরেকটি পুনঃপ্রস্তাবনা দেয়া হলে মন্ত্রণালয় তা বাতিল করে দেন। এরপর আবারো বরাদ্ধের প্রয়োজনীয় কাগজপত্র সংশ্লিষ্ট দফতরে পাঠানো হয়েছে। প্রক্রিয়া শেষ হলে টেন্ডার প্রক্রিয়া শুরু হবে।
এ ব্যাপারে সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদল বলেন, সড়কটি সংস্কারে আমি ব্যক্তিগতভাবে উদ্যোগ নিয়ে ছোট একটি বাজেটের জন্য সুপারিশ করেছিলাম। ওই বাজেটে ৪ কিলোমিটার সড়কের পুরো কাজ সম্পন্ন করা যাবে না বিধায় নতুন করে আরেকটা বাজেট দেয়া হয়েছে। শীঘ্রই কাজ শুরু করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বোয়ালখালী-কধুরখীল-চৌধুরীহাট সড়ক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ