Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নরসিংদীতে গ্রেফতার হচ্ছে না অবৈধ গ্যাস সংযোগ প্রদানকারীরা

এক ইউনিয়মে ৭ হাজার সংযোগ বিচ্ছিন্ন

প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী থেকে : নরসিংদীতে তিতাস গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হলেও অবৈধ সংযোগ স্থাপনকারীদেরকে আইনের আওতায় আনা হচ্ছে না। সংযোগ বিচ্ছিন্ন করাকালীন কাউকে গ্রেফতার করা হচ্ছে না। কিংবা কোনো জরিমানাও করা হচ্ছে না। ফলে অবৈধ সংযোগকারীরা সুযোগ পেয়ে সংযোগ বিচ্ছিন্নকারী দলের পিছনে থেকেই পূনরায় সংযোগ স্থাপন করে নেয়ার সুযোগ পাচ্ছে। আর পুনরায় অবৈধ সংযোগ স্থাপনের ঘটনা ঘটে চলছে প্রায় সকল জায়গায়ই।
গত বৃহস্পতিবার হাজীপুর ইউনিয়নে কয়েকটি গ্রাম থেকে ৭ হাজার সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে বলে দাবি করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। এখান থেকেও কাউকে গ্রেফতার কিংবা কাউকে জরিমানা করা হয়েছে বলেও জানা যায়নি। যার ফলে সংযোগ বিচ্ছিন্নকারী দল এলাকা ত্যাগ করার পরই অবৈধ সংযোগ স্থাপনকারীরা অন্যান্য এলাকার মতো পুনরায় সংযোগ স্থাপনের পরিকল্পনা করছে বলে খবর পাওয়া গেছে।
এলাকাবাসী জানিয়েছে, হাজীপুর ইউনিয়নের হাজীপুর, বাদুয়ারচর, কান্দাপাড়া, দড়িপাড়া, কোনাপাড়া, খাসেরচর, মাঝিপাড়া, নয়াপাড়া, দাসপাড়া, চকপাড়া, মৌলভীপাড়াসহ বহুসংখ্যক গ্রামে বিগত ২ বছর পূর্বে অবৈধ গ্যাস সংযোগ স্থাপন করা হয়। এলাকার একজন প্রভাবশালী জনপ্রতিনিধি এই অবৈধ গ্যাস সংযোগের নেতৃত্ব দেন এবং সংযোগকারীদের প্রত্যক্ষভাবে সহযোগিতা করেন এই জনপ্রতিনিধির ৪০ জনের একটি সন্ত্রাসী বাহিনী। তারা প্রতিটি বাড়ি থেকে কমবেশি ৪০ হাজার করে টাকা নিয়ে এসব সংযোগ প্রদান করে। অনেক বাড়ীর মালিক অবৈধ সংযোগ নিতে রাজি না হলেও তাদেরকে সংযোগ নিতে বাধ্য করে টাকা আদায় করেছে। দুর্বৃত্তরা ঢাকা-চট্টগ্রাম রেললাইনের পাশ দিয়ে যাওয়া উচ্চ চাপের লাইনের সাথে সংযোগ স্থাপন করে তারা এসব অবৈধ সংযোগ দিয়েছে। এ ব্যাপারে তিতাস কর্তৃপক্ষকে অবৈধ সংযোগ সম্পর্কে স্থানীয় লোকজন অবহিত করলেও ঘটনার সাথে সরকারী দলের লোকজন সম্পৃক্ত থাকায় তিতাস কর্তৃপক্ষ এসব সংযোগ বিচ্ছিন্ন করার কোনো পদক্ষেপ গ্রহণ করতে পারেনি।
প্রাপ্ত তথ্যমতে এলাকার একজন জনপ্রতিনিধিসহ কয়েকজনের বিরুদ্ধে বছরখানেক আগে একটি মামলা রুজু করা হলেও এ মামলাটি ছিল অকার্যকর। গত বৃহস্পতিবার তিতাস গ্যাস আঞ্চলিক বিক্রয় কেন্দ্রের ভারপ্রাপ্ত উপ-মহাব্যবস্থাপক তাওহিদুল ইসলাম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বীর আহমেদ উপস্থিত থেকে অর্ধশতাধিক পুলিশ নিয়ে তিতাসের একটি কারিগরী দলের সহযোগিতায় মাটির নিচ থেকে অবৈধ সংযোগ লাইন উচ্ছেদ করে। যার ফলে এই এলাকার প্রায় ৭ হাজার গৃহ সংযোগ বিচ্ছিন্ন হয়।
বৈধ গ্রাহকরা জানিয়েছে, মাঝিপাড়া, নয়াপাড়া, দাসপাড়া, চকপাড়া, মৌলভীপাড়া ও সরকারী অফিস জেলা আনসার ক্যাম্প থেকে সংযোগ বিচ্ছিন্ন করা হয়নি। যার বৈধ গ্রাহকরা তাদের চুলায় গ্যাসের চাপ পাচ্ছে না। তারা রান্না বান্নায় ২ বছর ধরে মারাত্মক দুর্ভোগ পোহাচ্ছে।
তিতাস সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার হাজীপুর ইউনিয়ন থেকে গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করায় প্রতিঘন্টায় কমবেশী ৪২ হাজার ঘনফুট গ্যাস অপচয় থেকে রক্ষা পেয়েছে। এ ব্যাপারে তিতাসের ভারপ্রাপ্ত উপ-মহাব্যবস্থাপক তওহিদুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে গেলে দুর্র্বৃত্তরা তিতাস কর্মচারী এমনকি মোবাইল কোর্টের উপরও হামলা চালায়। যার জন্যে অবৈধ সংযোগকারীদের গ্রেফতার করা তাৎক্ষনিকভাবে সম্ভব হয় না। তবে প্রশাসনিক পদক্ষেপের মাধ্যমে অবৈধ সংযোগকারীদেরকে আইনের আওতায় আনার জন্য বিভিন্ন সময়ে মামলা দায়ের করা হয়েছে। যদিও মামলার কার্যক্রম খুব একটা এগুচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নরসিংদীতে গ্রেফতার হচ্ছে না অবৈধ গ্যাস সংযোগ প্রদানকারীরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ