Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

শিলিগুরি করিডোরে নজরদারিসহ দোকলাম এলাকায় ব্যাপক তৎপরতা চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ৬:১১ পিএম

ভারতীয় গণমাধ্যমে প্রকাশ, দোকলাম এলাকায় তৎপরতা বাড়িয়েছে চীন এবং নজরদারি করতে পারবে শিলিগুরি করিডোরের উপর।কিছুদিন আগে প্রকাশিত এক স্যাটেলাইট চিত্রেও দেখা গিয়েছিলো, ভুটানের দোকলাম এলাকায় একটি গ্রাম তৈরি করেছে চীন। নতুন প্রকাশিত ছবিতে দেখা গেছে, সেখানে রাস্তা ও সামরিক স্থাপনা তৈরি করছে বেইজিং। ওই রাস্তার অভিমুখ ভারতীয় সীমান্তের দিকেই। ফলে ৩ বছর আগে ঘুমিয়ে পড়া দোকলাম ইস্যু এখন ভাবিয়ে তুলেছে নয়াদিল্লিকে। -এনডিটিভি, আনন্দবাজার, দ্য হিন্দু
জানা যায়, বছর তিনেক আগে সুদূর দক্ষিণে অবস্থিত জোমপেলরি শৈলশিরার দখল নিয়েই দুই দেশের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছিল। ভৌগোলিক দিক থেকে গুরুত্বপূর্ণ ওই শৈলশিরা। কারণ, ওই এলাকার দখল রাখতে পারলে শিলিগুড়ি করিডোর বা ‘চিকেন’স নেক’-এর উপরে সহজেই নজরদারি চালানো যাবে। তবে এ বার ভিন্ন পথে রাস্তা তৈরি করেছে বেইজিং। ৩ বছর আগে দোকলাম মালভূমির যে অঞ্চলে দুই দেশ সঙ্ঘাতে জড়িয়ে পড়েছিল সেখান থেকে ১০ কিলোমিটার দূরত্বের মধ্যে, তোর্সা নদীর তীর বরাবর তৈরি হয়েছে এই নয়া রাস্তা।

বিশেষজ্ঞদের মতে, এর ফলে জোমপেলরি শৈলশিরায় সহজেই পৌঁছাতে পারবে চীনের সেনাবাহিনী। ২০১৭ সালে ওই শৈলশিরা দখল করতেই ভারত বাধা দিয়েছিল চীনা বাহিনীকে। উপগ্রহের পাঠানো ছবি দেখে বিশেষজ্ঞদের ধারণা, ডোকা লা-য় ভারতীয় সেনা-পোস্টের কাছাকাছি থাকা ওই রাস্তা এখন শৈলশিরা পর্যন্ত বাড়িয়ে নিয়েছে চীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ