Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

‘আন্তর্জাতিক ইসলামী আর্ট দিবস’ পালনের সিদ্ধান্তকে স্বাগত জানালো তুরস্কের ফার্স্টলেডি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২০, ৭:৩৪ পিএম

ইসলামি আর্টের আন্তর্জাতিক একটি নতুন দিবস পালনের ব্যাপারে ইউনেস্কোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তুরস্কের ফার্স্টলেডি এমিনে এরদোয়ান। প্রতি বছর ১৮ নভেম্বরকে এই দিবস পালনের ঘোষণা দিয়েছে ইউনেস্কো। খবর ডেইলি সাবাহ’র।
এক টুইট বার্তায় তুর্কি ফার্স্টলেডি লিখেন, ১৮ নভেম্বরকে ইন্টারন্যাশনাল ডে অব ইসলামিক আর্ট হিসেবে ঘোষণা করায় আমি ইউনেস্কোকে স্বাগত জানাই। এসময় আরবি হরফ ‘ওয়াও’ লেখা একটি ছবিও শেয়ার করেন তিনি।
এমিনে এরদোয়ান বলেন, আমি বিশ্বাস করি যে শিল্পের ক্ষেত্রে ইসলামী সভ্যতার হারিয়ে যাওয়া শোভা আমরা পরিমার্জিতভাবে পুনরুদ্ধার করতে সক্ষম হবো।
এই শিল্পে তুরস্কের ঐতিহাসিক গুরুত্বের কথা তুলে ধরে তুর্কি ফার্স্টলেডি বলেন, আমি মনে করি যে আন্তর্জাতিক ইসলামী আর্ট দিবস এই সম্মানজনক শিল্পকে বিশ্বের সাথে পরিচয় করানোর একটি গুরুত্বপূর্ণ সুযোগ।
২০১৯ সালে আন্তর্জাতিক ইসলামী আর্ট দিবস ঘোষণা করা হয়। ইসলামের অতীত ও সমসাময়িক শৈল্পিক প্রকাশের বিষয়ে সচেতনতা এবং ইসলামী সভ্যতার মাধ্যমে সংস্কৃতিতে অবদানকে জাগ্রত করাই এই দিবসের লক্ষ্য বলে জানিয়েছে ইউনেস্কো।
ইউনেস্কো এক বিবৃতিতে জানিয়েছে, দিবস উদযাপনের মাধ্যমে ‘ইসলামী শিল্পকে কদর করতে উৎসাহ দেয়া, সাংস্কৃতিক বৈচিত্র্য, মতপ্রকাশের স্বাধীনতা, সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় অবদান রাখা এবং জনগণের মধ্যে সহনশীলতা বৃদ্ধিরও একটি উপায় তৈরি হয়। খবর ডেইলি সাবাহ’র।



 

Show all comments
  • মুহাম্মদ ইউনুস বিশ্বাস ২১ নভেম্বর, ২০২০, ৯:৪১ পিএম says : 0
    Islamic Art Day ঘোষনা করায় UNESCO কে অভিনন্দন। 18ই নভম্বর প্রতিবছর পালিত হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ