Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

এবার বুকার জিতলেন স্কটিশ লেখক ডগলাস স্টুয়ার্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২০, ৮:৪৬ পিএম

এবার বুকার পুরস্কার জিতলেন স্কটিশ লেখক ডগলাস স্টুয়ার্ট।তিনি ‘সুগি বেন’ উপন্যাসের জন্য এই সম্মানজনক পুরস্কার পেলেন । এই উপন্যাস লেখা হয়েছিলো তার নিজের জীবনেরই ছায়া অবলম্বনে। ৪৪ বছর বয়সী স্টুয়ার্ড বর্তমানে নিউ ইয়র্কে থাকেন। সুগি বেস স্টুয়ার্ডের প্রথম প্রকাশিত উপন্যাস। -আল জাজিরা
ব্যক্তি জীবনে তিনি একজন ফ্যাশন ডিজাইনার। করোনা মহামারির মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে তিনি তার নিজ জন্ম শহর গ্লাসগো থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সকল চূড়ান্ত মনোনীতের সঙ্গে এই অনুষ্ঠানে অংশ নেন। পুরস্কার জেতার পর অনুভূতি ব্যক্ত করতে গিয়ে স্টুয়ার্ট তার মাকে ধন্যবাদ জানিয়ে বলেন, এই বইয়ের প্রতিটি পৃষ্ঠায় তার মা রয়েছেন। গল্পের প্রেক্ষাপট ১৯৮০’র দশকের। স্কটল্যান্ডে এক মদ্যপ মা ও তার ছেলে সুগির কাহিনী ফুটে উঠেছে এই উপন্যাসটিতে। এতে উঠে এসেছে মদ্যপানে আসক্ত মায়ের প্রতি সন্তানের শ্রদ্ধা ও ভালোবাসার কথা। সেই মা মারা যাওয়ায় সন্তানের কষ্ট-বেদনার অনুভূতিগুলো শব্দজালে বুনেছেন লেখক স্টুয়ার্ড। বুকার পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার পাউন্ড। ২০১৯ সালে সম্মিলিতভাবে এই পুরস্কার জেতেন মার্গারেট ও বার্নাডাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ