Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হংকংয়ের দিকে না তাকাতে পশ্চিমা দেশগুলোকে চীনের হুমকি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২০, ৭:৪২ পিএম

হংকংয়ের দিকে চোখ তুলে না তাকাতে পশ্চিমা দেশগুলোকে হুমকি দিয়েছে চীন। হংকংয়ে সরকারের সমালোচনাকারীদের চুপ করে দেয়া হচ্ছে, এই অভিযোগ করায় যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও কানাডাকে এই হুমকি দেয় চীন। ফাইভ আইস অ্যালায়েন্স এর এই ৫ দেশের অভিযোগ, নির্বাচিত লেজিসেটরদের উপর নিজেদের অন্যায় নীতি চাপিয়ে দিচ্ছে চীনা কমিউনিস্ট সরকার। -বিবিসি, শিনহুয়া, এবিসি
চীনের অভ্যন্তরীন বিষয় থেকে এই দেশগুলোকে দূরে থাকার পরামর্শ দিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘তাদের সতর্ক থাকা উচিৎ। নাহলে তাদের চোখ উপড়ে ফেলা হবে। চীনারা কখনও সমস্যা তৈরি করে না। চীন কোনও কিছুকে ভয়ও পায় না। তাদের ৫টি হোক আর ১০টি চোখই হোক, আমাদের কিছু এসে যায় না। হংকং এর ৪ নির্বাচিত লেজিসলেটরকে গত সপ্তাহে বহিস্কার ও পদচ্যুত করে চীন। এক্ষেত্রে চীনের বক্তব্য হলো, তারা ৪ জন দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। এরপরেই সব গণতন্ত্রপন্থী লেজিসলেটর পদত্যাগ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ