Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খরচ ৩৯৩ কোটি টাকা

কেসিসির বর্জ্য ব্যবস্থার উন্নয়ন

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) বর্জ্য ব্যবস্থার উন্নয়নে খরচ হবে প্রায় ৩৯৩ কোটি ৪০ লাখ ৬০ হাজার টাকা। গত মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রকল্পটি অনুমোদন দেয়। এটি বাস্তবায়নে সরকার দেবে ৩১৪ কোটি ৭২ লাখ ৪৮ হাজার টাকা। আর বাস্তবায়নকারী সংস্থা খুলনা সিটি করপোরেশন দেবে ৭৮ কোটি ৬৮ লাখ ১২ হাজার টাকা। প্রকল্পটি স্থানীয় সরকার বিভাগ/স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে কেসিসি বাস্তবায়ন করবে। ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

এদিকে, নগরবাসীর প্রত্যাশার আলোকে বিপুল অর্থের এ প্রকল্পটির অনুমোদন দেয়ায় সিটি মেয়র প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে বলেন, খুলনাসহ দক্ষিণ-পশ্চিামাঞ্চলের উন্নয়নে প্রধানমন্ত্রী সব সময় আন্তরিক। ইতোপূর্বেও তিনি খুলনা মহানগরীর উন্নয়নে দু’টি প্রকল্পের অনুকূলে প্রায় এক হাজার পাঁচশ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। এ মহানুভবতার জন্য সিটি মেয়র প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
‘খুলনা সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় আধুনিক প্রযু্িক্ত ব্যবহারের মাধ্যমে গৃহস্থালীর বর্জ্য দ্রুত সংগ্রহপূর্বক তা টেন্সিং গ্রাউন্ডে ফেলা, জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে খাল খনন, নিয়মিত ড্রেন পরিস্কারের জন্য আধুনিক যন্ত্রপাতি ক্রয়, ১৫টি নতুন সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন ও ১০টি অস্থায়ী ট্রান্সফার স্টেশন নির্মাণ, বর্জ্য অপসারণের জন্য ৫০টি কনটেইনার, বিশেষায়িত ১০টি ট্রাক ও সাধারণ ৩০টি ট্রাক ক্রয়, খালের মাটি ও বর্জ্য অপসারণের জন্য ভাসমান স্কেভেটর, লংবুম স্কেভেটর, ৭টি রাবার প্রটেকঢেউ কম্প্যাক্ট স্কেভেটর, হুইল লোডার ও ১৬টি গার্বেজ লোডার ক্রয় করা হবে। এছাড়া মেটালিক গ্যারেজ সেড, গাড়ির পার্কিং টাওয়ারসহ মাথাভাঙ্গা এলাকায় ২৫ একর জমিতে একটি ডাম্পিং গ্রাউন্ড নির্মাণ করা হবে।
কেসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা আঃ আজিজ বলেন, এ প্রকল্প অনুমোদনের মধ্য দিয়ে খুলনাবাসীর একটি বড় ধরনের স্বপ্ন পূরণ হতে চলেছে। এর মাধ্যমে খুলনার বর্জ্য ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন আসবে। খুলনার মৃত প্রায় খাল ও ড্রেনগুলো নতুন জীবন ফিরে পাবে। গৃহস্থলী বর্জ্য, মানব বর্জ্য ও হাসপাতাল বর্জ্য সংগ্রহে নতুন দিগন্ত উন্মোচন হতে চলেছে। আগামী ২০২৩ সালের জুন মাসে এ প্রকল্প শেষ করতে হবে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কেসিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ