Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

৮৪৮ প্রতিষ্ঠানে সবাই পাস ২৫টির সবাই ফেল

প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৮৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। অপরদিকে ২৫টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি। এবার শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ২৮৫টি কমেছে। গত বছরের তুলনায় শূন্য পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাও ১০টি কমেছে। গত বছর ৩৫ প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি ও এক হাজার ১৩৩ শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছিল। এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের পরিসংখ্যানে এ তথ্য জানা গেছে।
এবার মোট ৮ হাজার ৩৪৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিয়েছে। আটটি সাধারণ শিক্ষা বোর্ডে ২০টি শূন্য পাস প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে ঢাকা বোর্ডে ৩, যশোর বোর্ডে একটি, রাজশাহী ও দিনাজপুর বোর্ডে ৮টি করে শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বোর্ডে কোনো শূন্য পাস প্রতিষ্ঠান নেই। এছাড়া মাদ্রাসা বোর্ডের ৫টি শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি।
শতভাগ পাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে সর্বোচ্চ অবস্থানেও রয়েছে ঢাকা বোর্ড। এ বোর্ডে ৪৩ শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। এছাড়া রাজশাহী বোর্ডে ১৮, কুমিল্লা বোর্ডে ৮, যশোর বোর্ডে ১৩, চট্টগ্রাম বোর্ডে ৫, বরিশাল বোর্ডে ২, সিলেট বোর্ডে ৫ ও দিনাজপুর বোর্ডে ১১টি শতভাগ পাস প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া মাদ্রাসা বোর্ডে ৫০৫ ও কারিগরি বোর্ডে ১৫৮টি প্রতিষ্ঠানের সবাই পাস করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৮৪৮ প্রতিষ্ঠানে সবাই পাস ২৫টির সবাই ফেল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ