Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর প্রকল্পের কার্যক্রম শুরু

অর্থনীতি বেগবান হবে : চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

শুরু হচ্ছে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর প্রকল্পের কার্যক্রম। প্রকল্পটির বিদেশি পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে গতকাল সোমবার প্রথম বৈঠক শেষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এসএম আবুল কালাম আজাদ এ তথ্য জানান। তিনি বলেন, এ বৈঠকের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের কার্যক্রম শুরু হলো।

বিকেলে চট্টগ্রাম বন্দর ভবনের সামনে সবুজ চত্বরে এক প্রেস ব্রিফিংয়ে বন্দর চেয়ারম্যান বলেন, মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর নির্মাণ সময়ের দাবি ছিল। এ বন্দরের ফলে ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত যে অর্থনৈতিক বেল্ট গড়ে উঠছে তা বেগবান হবে। প্রধানমন্ত্রী যে রোলমডেল করেছেন তার সঙ্গে সংগতি রেখে মাতারবাড়ীতে গভীর সমুদ্রবন্দর করা হচ্ছে। ২০২৬ সালের মধ্যে বন্দর নির্মাণ সম্পন্ন হবে। জাপানি কনসালটেন্ট নিপ্পন এর সঙ্গে গত ২৩ সেপ্টেম্বর চুক্তি সই হয়েছিল। গত ১ নভেম্বর জাইকার অনুমোদন পাওয়ার পর পরামর্শক প্রতিষ্ঠান কাজ শুরু করেছে। তাদের সাথে প্রথম সভায় কর্মপন্থা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

চট্টগ্রাম বন্দরের সদস্য মো. জাফর আলম বলেন, এ বন্দরে ১৪ মিটারের বেশি ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে। ৪৬০ মিটার লম্বা জেটি করা হচ্ছে। একটি বন্দরের অধীনে অনেক টার্মিনাল বন্দর থাকতে পারে। মাতারবাড়ী পোর্ট চট্টগ্রাম বন্দরের সীমার মধ্যে হচ্ছে। কনসালটেন্ট প্রতিষ্ঠানের দলনেতা মি. হোতানি বলেন, আমরা দায়িত্বশীলতার সঙ্গে কাজ করছি। প্রথম ধাপে ডিজাইন, সিভিল ওয়ার্ক হবে। দ্বিতীয় ধাপে হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট সংগ্রহ করা হবে। সর্বাধুনিক জাপানি প্রযুক্তি ব্যবহার করা হবে এ প্রকল্পে। ভ‚মিকম্পের বিষয়টি মাথায় রাখা হবে।
জানা যায়, প্রকল্পের মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ১৭ হাজার ৭৭৭ কোটি ১৬ লাখ টাকা। এরমধ্যে জাইকার ঋণ (প্রকল্প সাহায্য) ১২ হাজার ৮৯২ কোটি ৭৬ লাখ টাকা। সরকারি তহবিল থেকে দুই হাজার ৬৭১ কোটি ১৫ লাখ টাকা। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ দুই হাজার ২১৩ কোটি ২৫ লাখ টাকার যোগান দেবে। প্রেস ব্রিফিংয়ে বন্দর সচিব মো. ওমর ফারুকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গভীর-সমুদ্রবন্দর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ