Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পুলিশি প্রহারে আন্দোলনকারী নিহত, বেলারুশে একদিনে আটক হাজারের বেশি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২০, ৮:৫৪ পিএম

পুলিশি প্রহারে আন্দোলনকারী নিহত, বেলারুশে একদিনে আটক হাজারের বেশি সরকারবিরোধী! স্থানীয় হিউম্যান রাইটস ওয়াচডগ ভিনেসা এই তথ্য জানিয়েছে। আগস্টে শুরু হওয়া আলেক্সান্দার লুকাশেনকোর বিরুদ্ধে আন্দোলনকে ঘিরে এই সবচেয়ে বড় আটকের ঘটনা। ভেনেসা জানায়, এই পর্যন্ত আটক হয়েছেন ২৫ হাজারের বেশি বিক্ষোভকারী। -আল জাজিরা, বিবিসি, সিএনএন
সব মিলিয়ে ১৪ সপ্তাহ ধরে ২৬ বছর ক্ষমতা কুক্ষিগত করে রাখা লুকাশেনকোর বিরুদ্ধে আন্দোলন চলছে। আগস্টের নির্বাচনে বড় ধরণের কারচুপির অভিযোগ আনছেন বিরোধীরা। মস্কো ঘনিষ্ঠ এই নেতা কোনওভাবেই পদত্যাগে রাজি হচ্ছেন না। নিরাপত্তা বাহিনীর দ্বারা ব্যাপক প্রহারের শিকার হয়ে মিনস্কের একটি হাসপাতালে মারা যান ৩১ বছর বয়সী রোমান বনদেরোনকো। এরপরেই আন্দোলন তীব্র হয়ে উঠে। পরিস্থিতি সামাল দিতে গণগ্রেপ্তার শুরু করে নিরাপত্তাবাহিনী। বনদারেনকো পেশায় একজন চিত্রশিল্পী ছিলেন। বনদারেনকোর বোন ভলগা কুচহারেনকা এক ভিডিওতে দাবি করেন, সেন্ট্রাল পুলিশ ডিপার্টমেন্ট তার ভাইকে অকারণে বেদম প্রহার করে। এর পরদিনই সে মারা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ