Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

বিজেপির চেয়ে কম আসন পেয়েও বিহারের মুখ্যমন্ত্রীর শপথ নিলেন নিতিশ কুমার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২০, ৮:৪২ পিএম

বিজেপির চেয়ে কম আসন পেয়েও টানা ৪র্থবারের মতো বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নিতিশ কুমার।শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের কেন্দ্রীয় স্বারাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। তবে, অনুষ্ঠান বয়কট করে বিহারের সংখ্যাগরিষ্ঠ দল আরজেডি। দলটির পক্ষে টুইটারে বলা হয়, ‘পরিবর্তনের পক্ষে এনডিএ-র বিপক্ষে জনতার রায় ছিলো। মানুষের রায় ছিল সরকার বদলের। যে কারচুপি এনডিএ করেছে তাতে রাজ্যবাসী হতাশ। -এনডিটিভি, দ্য হিন্দু, হিন্দুস্তান টাইমস

তাই নিতিশ কুমারের শপথ অনুষ্ঠান বয়কট করছে আরজেডি। এবার বিহার পেতে চলেছে দু’জন উপমুখ্যমন্ত্রী। বিজেপির তারাকিশোর প্রসাদ ও রেণু দেবী উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেনন। আট মন্ত্রীর মধ্যে চার জন করে জেডিউই ও বিজেপির। মাত্র ৪৩ আসন পেয়ে এবার বিহারের তৃতীয় শক্তিতে পরিণত হয়েছে জেডিইউ। ফলে নিতিশই মুখ্যমন্ত্রী হবেন কীনা তা নিয়ে গুজব শুরু হয়েছিলো। তবে জোট প্রতিশ্রুতি বজায় রেখেছে বিজেপি। ২৪৩ বিধানসভা আসনের মধ্যে এবার এনডিএ জিতেছে ১২৫টিতে। তবুও জোটগত কারণে তারা সরকার গঠন করতে পারেনি। এর মধ্যে ৪৩টি ডেজিইউ ও ৭৪টি আসন পেয়েছে বিজেপি। বাকি আটটি আসন জিতেছে হ্যাম ও ভিআইপি দল। আরজেডি পেয়েছে ৭৫টি আসন। সে হিসেবে লালু প্রসাদ যাদব পুত্র তেজস্বী যাদবের দলই রাজ্যটিতে সংখ্যাগরিষ্ঠ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ