Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আন্দামান দ্বীপপুঞ্জে আটকে আছে এক বাংলাদেশি জাহাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২০, ৭:৪৪ পিএম

আন্দামান দ্বীপপুঞ্জে আটকে আছে এক বাংলাদেশি জাহাজ।এমন তথ্য প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম এক্সপ্রেস। বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে, এ জাহাজটি ১৯৮১ সালে বাংলাদেশ থেকে পোলট্রির খাবার নিয়ে অস্ট্রেলিয়া যাওয়ার পথে ঝড়ের কবলে পড়ে। সেসময় স্থানীয়রা জাহাজে আক্রমণ চালালে জাহাজে থাকা কর্মীরা বেঁচে গেলেও জাহাজটি আর উদ্ধার করা হয়নি। এ জাহাজের ছবি সম্প্রতি গুগল ম্যাপের ক্যামেরার মাধ্যমে ধারণ করেন এক ব্যবহারকারী। এরপরই এ ঘটনা জানা যায়। -এক্সপ্রেস

অনলাইন ফোরাম রেডিটে বঙ্গোপসাগরের বুকে রহস্যময় নিষিদ্ধ নর্থ সেন্টিনেল দ্বীপে গুগল ম্যাপের মাধ্যমে একটি জাহাজের মাস্তুল দেখা যাচ্ছে। এ নিয়ে দেশ রুপান্তর অনলাইনের গতকালের প্রতিবেদনে বলা হয়, মার্কিন ইতিহাসবিদ অ্যাডাম গুডহার্ট ‘আমেরিকান স্কলারে’ ২০ বছর আগে এই জাহাজের বর্ণনা দেন। লেখক তার নিবন্ধে বলেন, ১৯৮১ সালের ২ আগস্ট মধ্যরাতের ঠিক আগে পানামানিয়ান-নিবন্ধিত মালবাহী জলজান ‘প্রাইমরোজ’ বঙ্গোপসাগরের প্রবাল প্রাচীরে আটকে যায়। ভৌগোলিক সীমারেখার মানদন্ডে এই দ্বীপটি ভারতের। তাত্ত্বিকদের মতে, দ্বীপটির বয়স প্রায় ৬০ হাজার বছর। সেখানকার বাসিন্দারা কী খায়, কী ভাষায় কথা বলে, সেটি এখনো অজানা। আয়তন ৭২ বর্গকিলোমিটার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ