Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেলারুশে বিক্ষোভকারীদের উত্তোলিত অর্থ জব্দ করতে ব্যাংকগুলোকে নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ৭:১৫ পিএম

বেলারুশে বিক্ষোভকারীদের উত্তোলিত অর্থ জব্দ করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে দেশটির সরকার।আলেক্সান্দার লুকাশেনকোর বিরুদ্ধে বিক্ষোভ করতে গিয়ে যারা পুলিশের নির্যাতন অথবা জরিমানার শিকার হয়েছেন, গণচাঁদার মাধ্যমে এ অর্থ তাদের জন্য উত্তোলন ও প্রদান করা হয়েছিলো। কয়েক মাস আগের নির্বাচনে লুকাশেনকো নিজের বিজয় ঘোষণা করেন। -দ্য গার্ডিয়ান, আল জাজিরা, ইউরো নিউজ
নির্বাচনে জালিয়াতির অভিযোগে ফল বর্জন করে আন্দোলন শুরু করেন বিরোধীরা। বিক্ষোভকারীদের মোকাবেলায় পুলিশ বল প্রয়োগ ও নিপীড়ন করেছে, এমন অভিযোগ উঠেছে আন্তর্জাতিক গণমাধ্যমে। এই আন্দোলনে বিপুল পরিমাণ কর্মীকে আটক করে পুলিশ। জরিমানা করা হয় কয়েক হাজারকে। মাত্র কয়েক দিনেই লন্ডনভিত্তিক বেলারুশিয়ান নেতা আন্দ্রেই লিওনচিক ২০ লাখ ইউরো উত্তোলন করেন। ফলে অধিকাংশ বিক্ষোভকারীর জরিমানাই উঠে এসেছে গণচাঁদা থেকে। বেশিরভাগই এসেছে বেলারুশের নাগরিকদের ক্ষদ্র ক্ষুদ্র দান থেকে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ