Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

পরাজয় মেনে নিতে ট্রাম্পের অস্বীকৃতিতে রিপাবলিকান দলে বিরোধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ৭:০৯ পিএম

২০২০ সালের নির্বাচনে ভোট জালিয়াতি হয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের এমন ভিত্তিহীন দাবির প্রেক্ষিতে তার দল রিপাবলিকানদের মধ্যে মতভেদ দেখা দেয় শুরু হয়েছে। বৃহস্পতিবার বেশ কয়েকজন নির্বাচিত প্রতিনিধি ও দলীয় নেতা এই ইঙ্গিত দিয়েছেন যে, তারা নির্বাচনের ফল মেনে না নেয়ার বিষয়ে ট্রাম্পের নেয়া পদক্ষেপের বিরোধিতা করবেন। তবে শুধুমাত্র অল্প কয়েকজনই প্রকাশ্যে তার বিরোধিতা করতে রাজি হয়েছেন।

এ বিষয়ে রিপাবলিকান নেতা ও ওহাইয়োর গভর্নর মাইক দেওয়াইন বলেন, ‘জো বাইডেনকে প্রেসিডেন্ট নির্বাচিত বলার সময় এসেছে।’ অ্যারিজোনার রিপাবলিকান অ্যাটর্নি জেনারেল বলেছেন যে, ‘প্রেসিডেন্ট ট্রাম্প ফল মেনে নিতে অস্বীকার করলেও তার রাজ্য পরাজিত হচ্ছেন।’ এবং ক্যাপিটল হিলের বেশ কয়েকটি রিপাবলিকান সিনেটর সাবধান করে দেয়ার সুরে বলেছেন, নতুন কমান্ডার ইন চীফ হিসাবে বাইডেনকে গোয়েন্দা ব্রিফিংয়ের অধিকার দেয়া উচিত। শীঘ্রই তিনি নির্বাচিত প্রেসিডেন্ট হিসাবে প্রত্যয়িত হবেন এবং তার স্বীকৃতি দেওয়ার সময় এসেছে ।

ট্রাম্পের কখন ফলাফল মেনে নেয়া উচিত, এ বিষয়ে প্রশ্ন করা হলে সিনেট ফিনান্স কমিটির চেয়ারম্যান আইওয়া সিনেটর চার্লস ই গ্রাসলে এমনকি প্রেসিডেন্টের জন্য বাস্তবতা স্বীকার করার জন্য একটি সময়সীমাও নির্ধারণ করে দিয়েছেন। তা হচ্ছে ১৩ ডিসেম্বর – রাজ্যের ফলাফল অনুযায়ী ইলেক্টোরাল কলেজের প্রতিনিধি দল প্রেসিডেন্টের পক্ষে ভোট প্রদানের আগের দিন।

এদিকে, অ্যারিজোনা রাজ্যে বাইডেনের জয় প্রায় নিশ্চিত হলেও ট্রাম্প এখনো পরাজয় স্বীকার করতে নারাজ। এখনো পর্যন্ত রিপাবলিকান দলের স্বীকৃতি না পেলেও বাইডেন অবিচল থেকে ক্ষমতা গ্রহণের প্রস্তুতি করে চলেছেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগণনা এখনো চলছে। সেইসঙ্গে দুই প্রার্থীর মধ্যে ভোটের ফারাকও বেড়ে চলেছে। অ্যারিজোনা রাজ্যে রিপাবলিকান দলের দীর্ঘ সাফল্যে ইতি টেনে ডেমোক্র্যাটিক দলের জো বাইডেন জয়ের পথে চলেছেন বলে এডিসন রিসার্চ নামের প্রতিষ্ঠান পূর্বাভাষ দিচ্ছে। ফলে বাইডেনের ঝুলিতে ২৯০টি ইলেকটোরাল ভোট পড়বে এবং তার জয় সম্পর্কে সংশয় প্রকাশ করার আর কোনো অবকাশই থাকবে না। ‘পপুলার ভোট' বা সরাসরি ভোটের মানদণ্ডেও তিনি ট্রাম্পের তুলনায় ৫২ লাখেরও বেশি সংখ্যায় এগিয়ে আছেন।

আরও কয়েকটি রাজ্যে ভোটগণনা চললেও বাইডেনের জয়ের অঙ্কে কোনো পরিবর্তনের আশা কার্যত লোপ পেয়েছে। ট্রাম্প ব্যাপক নির্বাচনি অনিয়মের অভিযোগ করে চললেও কোনো প্রমাণ পেশ করতে পারছেন না। ফলে এখনো পর্যন্ত আদালতেও তার অভিযোগ ধোপে টিকছে না। এমনকি অ্যারিজোনা রাজ্যের কিছু অংশে নতুন করে ভোটগণনা করে সামান্য কিছু অনিয়ম ধরা পড়েছে, সার্বিক ফলের উপর যার কোনো প্রভাব পড়ছে না। মার্কিন প্রশাসনের সবচেয়ে উচ্চপদস্থ সাইবার নিরাপত্তা এবং নির্বাচন কর্মকর্তারা বলেছেন, দেশের ইতিহাসে এটাই ছিল সবচেয়ে নিরাপদ নির্বাচন।

এমন প্রেক্ষাপটে ক্ষমতা আঁকড়ে ধরে ট্রাম্পের একগুঁয়ে মনোভাবের পক্ষে রিপাবলিকান দলের মধ্যে সমর্থনে চিড় ধরতে শুরু করছে। এখনো দলের শীর্ষ নেতারা প্রকাশ্যে বাইডেনের জয় স্বীকার না করলেও তাদের মধ্যে কয়েকজন প্রথা অনুযায়ী বাইডেনের জন্য গোয়েন্দা সংস্থার ‘ব্রিফিং' শুরু করার পক্ষে সওয়াল করেছেন। অর্থাৎ তারা কার্যত স্বীকার করে নিচ্ছেন, যে তারা না মানলেও বাইডেন পরবর্তী প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করতে চলেছেন।

প্রথা অনুযায়ী জেনারেল সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশন নামের ফেডারেল কর্তৃপক্ষ এখনো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে জয়ী প্রার্থী হিসেবে স্বীকৃতি দেয় নি এবং ক্ষমতা হস্তান্তরের জন্য ধার্য বাজেট হস্তান্তর করে নি। ভবিষ্যৎ বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ কর্মকর্তা হোয়াইট হাউসের চিফ অফ স্টাফ রন ক্লেইন এমএসএনবিসি নেটওয়ার্ককে বলেন, ঠিক সময়ে এই অর্থ হাতে পাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে আগামী বছরের শুরুতে দেশে করোনা টিকা প্রদানের সরকারি পরিকল্পনা কার্যকর করতে হলে এখন থেকেই প্রয়োজনীয় প্রস্তুতি নিতে হবে, বলেন ক্লেইন।

বাইডেন টিমের প্রতি ট্রাম্প প্রশাসনের সহযোগিতার অভাবের কারণে মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে ডেমোক্র্যাটিক দলের শীর্ষ দুই নেতা ট্রাম্প প্রশাসনের কড়া সমালোচনা করেছেন। নিম্ন কক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি ও উচ্চ কক্ষে দলের নেতা চাক শুমার সেইসঙ্গে রিপাবলিকান দলের উদ্দেশ্যে ট্রাম্পের মনোভাব উপেক্ষা করে দেশের জরুরি পরিস্থিতির স্বার্থে সঠিক আচরণের আহ্বান জানিয়েছেন। তাদের মতে, করোনা মহামারির ফলে স্বাস্থ্য ও অর্থনীতির সংকটের মোকাবিলা করা অত্যন্ত জরুরি। সূত্র: নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ