Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশে^র অন্যতম আধুনিক পরিচ্ছন্ন পর্যটন শহর হতে যাচ্ছে কক্সবাজার

প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

শামসুল হক শারেক, কক্সবাজার অফিস : গতকাল পর্যটন নগরী ‘কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের’ চেয়ারম্যানের দায়িত্বভার গ্রহণ করেছেন লে. কর্নেল (অব.) ফোরকান আহমদ। এসময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজারকে বিশে^র অন্যতম আধুনিক মানের পরিচ্ছন্ন পর্যটন শহর হিসেবে দেখতে চান। প্রধানমন্ত্রীর সেই পরিচ্ছন্ন নগরীর স্বপ্ন বাস্তবায়নে তাকে ‘কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের’ চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়েছে। এজন্য তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান। তাঁর বক্তব্যের শুরুতে ১৯৭৫ সালের সেই কালো রাতে দেশ ও জাতির জন্য সপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মত্যাগকে স্মরণ করে তাঁর প্রতি শ্রদ্ধা জানান। পাশাপাশি তিনি গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের প্রতিও কৃতজ্ঞতা জানান।
কক্সবাজারকে পরিকল্পিত নগরায়ণের মাধ্যমে আধুনিক পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে বহুল প্রত্যাশিত কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের নতুন চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করলেন লেঃ কর্নেল (অব.) ফোরকান আহমেদ। এর ফলে কক্সবাজারের পর্যটনের বিকাশ ও পরিকল্পিত নগরায়ণের মাধ্যমে আধুনিক পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে দীর্ঘদিনের অপেক্ষার অবসান হলো। বুধবার বিকাল সাড়ে ৪টায় কক্সবাজার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে উৎসবমুখর পরিবেশে নতুন চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন।
কক্সবাজার জেলা প্রশাসক মো: আলী হোসেন সভাপতিত্বে “কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ” চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ অনুুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী জনাব ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোঃ শহীদ উল্লাহ খন্দকার।
এসময় গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজারকে পরিকল্পিত নগরায়ণের মাধ্যমে আধুনিক পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে ১৫টি মেঘা প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে। আর তা বাস্তবায়নে ‘কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ’ বিশেষ ভূমিকা রাখবে। ১৮ আগস্ট বৃহস্পতিবার সকালে তাঁর দায়িত্বভার গ্রহণের নির্ধারিত কর্মসূচি থাকলেও একদিন আগে গতকাল বুধবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। জেলা প্রশাসক মোঃ আলী হোসেনের সভাপতিত্বে এ সময় জেলা প্রশাসনের কর্মকর্তা ছাড়াও এসময় আরো উপস্থিত ছিলেন কক্সবাজার সদর-রামুর এমপি সাইমুম সরোয়ার কমল, উখিয়া-টেকনাফের এমপি আব্দুর রহমান বদি, মহেশখালী-কুতুবদিয়ার এমপি আশেক উল্লাহ রফিক, জেলা পরিষদ প্রশাসক মোস্তাক আহম্মদ চৌধুরী, জেলা পুলিশ সুপার শ্যামল কুমার নাথ, জেলা পরিষদ প্রশাসক মোস্তাক আহম্মদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি এড: সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমানসহ জেলার সকল সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
এর আগে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন এবং কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লেঃ কর্নেল (অব.) ফোরকান আহমদ বুধবার বিকাল ৩টায় একটি বেসরকারি বিমানে কক্সবাজার এসে পৌঁছালে তাদেরকে ফুল দিয়ে বরণ করেন জেলা আওয়ামী লেগের নেতা-কর্মীরা। পরে সেখান থেকে বিকাল ৪টায় জেলা প্রশাসকের কার্যালয়ে ‘কউক’ এর অভিষেক ও দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে তারা দুজনই উপস্থিত হন।
এদিকে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে ‘কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৬’ চূড়ান্ত হওয়ার পর এর সদস্য হবেন ১৫ জন। একজন চেয়ারম্যানের নেতৃত্বে পূর্ণকালীন সদস্যদের মধ্যে একজন প্রশাসন ও অর্থ, একজন প্রকৌশল এবং একজন পরিকল্পনা বিভাগ তত্ত্বাবধায়ন করবেন।
এছাড়া ভূমি মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, স্থাপত্য অধিদফতর, গণপূর্ত অধিদফতর, কক্সবাজার শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি সদস্য হিসেবে থাকবেন।
সদস্য হিসেবে আরও থাকবেন চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নগর অঞ্চল পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান,কক্সবাজার জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার ও কক্সবাজার পৌরসভার মেয়র। এছাড়া একজন নারীসহ তিনজন বিশিষ্ট নাগরিক কর্তৃপক্ষের খ-কালীন সদস্য হিসেবে থাকবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশে^র অন্যতম আধুনিক পরিচ্ছন্ন পর্যটন শহর হতে যাচ্ছে কক্সবাজার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ