Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বরিশালে উপমহাদেশের ঐতিহ্যবাহী দীপাবলি হবে সংক্ষিপ্ত পরিসরে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ৭:১৩ পিএম

করোনা পরিস্থিতিতে বরিশাল নগরীর কাউনিয়া মহাশ্মশানে শুক্রবার সংক্ষিপ্ত পরিসরে অনুষ্ঠিত হবে উপমহাদেশের সর্ববৃহত দীপাবলি অনুষ্ঠান। বরিশাল মহাশ্মশানে গত ২শ’ বছর ধরে মৃত স্বজনদের উদ্দেশ্যে তাঁদের সমাধিতে আলো জ¦ালিয়ে দীপাবলি অনুষ্ঠান উদযাপিত হয়ে থাকে। প্রতি বছর শ্যামা পূজার আগের দিন ভূত চর্তুদশীর পূণ্য তিথিতে হিন্দু ধর্মাবলম্বীরা তাদের প্রয়াত স্বজনদের সমাধিতে দীপ জ্বেলে শ্রদ্ধা নিবেদন করেন। 

দীপাবলি অনুষ্ঠান উপলক্ষে প্রতি বছর মহাশ্মশান রক্ষা কমিটি দু’দিনব্যাপী মেলার আয়োজন সহ পুরো মহাশ্মশান ঘিরে তোরণ নির্মাণ এবং আলোক সজ্জ্বা করে থাকে। অতীতে দীপাবলির দিন বিকাল থেকে গভীর রাত অবধি হিন্দু ধর্মাবলম্বি সহ সর্বস্তরের মানুষের ঢল নামত মহাশ্মশানে। কিন্তু এ বছর করোনার কারনে মহাশ্মশান রক্ষা কমিটি সংক্ষিপ্ত পরিসরে দীপাবলি পালনের উদ্যোগ নিয়েছেন।
বরিশাল মহাশ্মশান রক্ষা কমিটির সভাপতি মানিক মুখার্জি জানান, এ বছর দীপাবলি অনুষ্ঠানে দু’দিনের মেলা থাকছে না। নির্মাণ করা হবে না কোন তোরণ। কমিটির পক্ষ থেকে আলোক সজ্জ্বাও করা হবে না। বরং মহাশ্মশানে প্রবেশ করতে মাস্ক পড়া বাধ্যতামূলক করা হয়েছে। যদি কেউ মাস্ক পড়ে না আসেন তাহলে তাকে মাস্ক সরবরাহ করা হবে। হাত ধোয়ারও ব্যবস্থা রাখা হবে। এছাড়াও দুটি জীবানুনাশক টানেল বসানো হবে শ্মশানে ঢোকার দুই প্রবেশ মুখে। সার্বক্ষণিক মাইকে প্রচার করা হবে দূরত্ব বজায় রেখে স্বজনদের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করার জন্য।
এদিকে বরিশাল মহানগর পুলিশের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, দীপবলি অনুষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করতে পুরো মহাশ্মশান এলাকায় ২০টি সিসি ক্যামেরা দিয়ে নজরদারি করা হবে। ১৫০ জন পোশাকধারী পুলিশ সদস্য ছঅড়াও বিপুল সংখ্যক সাদা পোষাকে পুলিশ নিয়োজিত থাকবে মহাশ্মশানে। এছাড়াও র‌্যাবের একাধিক টিম নিরাপত্তা ও আইনÑশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবে। বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ শাহাবুদ্দিন খান মহাশ্মশান রক্ষা কমিটির সঙ্গে মত বিনিময় করে স্বাস্থ্যবিধি মেনে দীপাবলি উৎসব উদযাপনের জন্য আহ্বান জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ