Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সর্বকনিষ্ঠ ‘কম্পিউটার প্রোগ্রামার’!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

বয়স মাত্র ৬ বছর এবং দ্বিতীয় শ্রেণির ছাত্র। আর এই বয়সে নিজে নিজে পাইথন ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কম্পিউটার প্রোগ্রাম তৈরি করে বিশ্বে তাক লাগিয়ে দিয়েছে ভারতের গুজরাট রাজ্যের আহমেদাবাদের এই শিশু। তার নামও উঠল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে। শিশুটির নাম আরহাম ওম তালসানিয়া। সে বিশ্বের সর্বকনিষ্ঠ কম্পিউটার প্রোগ্রামার হিসেবে নজির গড়ল।
সংবাদসংস্থা এএনআই-এর খবর অনুযায়ী, পিয়ারসন ভিইউই টেস্ট সেন্টারে পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ পরীক্ষায় পাশ করার পরই বিশ্বের সবচেয়ে কময় বয়সী কম্পিউটার প্রোগ্রামার হয় আরহাম। কিন্তু এত অল্প বয়সে কীভাবে প্রোগ্রাামিং শিখল শিশু আরহাম?

এক সাক্ষাৎকারে সে নিজেই জানায় আসল সত্যিটা। আরহামের কথায়, ‘আমার বাবা আমাকে কোডিং শিখিয়েছে। দু’বছর বয়সেই আমি ট্যাবলেট ব্যবহার করতে পারতাম। পরে জানতে পারি আমার বাবা পাইথন ল্যাঙ্গুয়েজ নিয়ে কাজ করে।’
এরপর বাবার কাছ থেকেই পাইথন ল্যাঙ্গুয়েজ শিখে নিজেই ছোট ছোট গেম বানানো শুরু করে আরহাম। পরবর্তীতে নিজের কাজ সংস্থার কাছে পাঠায় আরহাম। কয়েকমাস পরই পাইথনের পক্ষ থেকে আরহামের ওই কাজকে স্বীকৃতি দেওয়া হয়। এরপরই রেকর্ডবুকে নাম উঠল তার। সূত্র : এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ