Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিহার নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই, এনডিএ এগিয়ে ১২১, আরজেডি ১১৪ আসনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২০, ৮:১১ পিএম

বিহার বিধানসভা ভোটে সমানে সমানে লড়াই চলছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ৭৫ শতাংশ ভোট গণনা সম্পূর্ণ হয়েছে। সাড়ে ৪ কোটি ভোটের মধ্যে ৩ কোটি ভোট গণনা সম্পূর্ণ। ১০টি আসনে ১০০০ ভোটের নীচে ব্যবধান। বিজেপি-আরজেডির জোট এনডিএ এগিয়ে ১২১, মহাজোট ১১৪ ও অন্যান্যরা ৮ আসনে এগিয়ে। ফলে আরজেডির নীতীশ কুমারই আবার মুখ্যমন্ত্রী হচ্ছেন, এটা মোটামুটি নিশ্চিত।

নির্বাচন কমিশনের পরিসংখ্যান বলছে, একক বৃহত্তম দল হিসেবে এগিয়ে আরজেডি। ৭৫টি আসনে এগিয়ে আরজেডি, ৭৩টিতে বিজেপি। ১১৫ আসনে এগিয়ে মহাজোট। তাদের মধ্যে জেডিইউ ৩৭ আসনে এগিয়ে। ৪টি জিতেছে। কংগ্রেস ১৮ আসনে এগিয়ে রয়েছে। ২টি আসন জিতেছে তারা। ভোটপ্রবণতায় এনডিএ ক্ষমতায় ফেরার ইঙ্গিত পেতেই নীতীশ কুমারকে ফোন করছেন অমিত শাহ। সূত্রের খবর, বেশ কিছুক্ষণ কথা হয়েছে দু’জনের।

৭০টি আসনে প্রার্থী দিয়ে অর্ধেকও পাচ্ছে না কংগ্রেস। প্রতিবেদনটি প্রকাশ হওয়া পর্যন্ত ১টি আসন জিতেছে তারা। এগিয়ে ১৯টি আসনে। কংগ্রেসের স্ট্রাইক রেট সবচেয়ে কম। সিপিআই (এমএল) পর্যন্ত ১৯টি আসনে প্রার্থী দিয়ে ১২টিতে এগিয়ে গিয়েছে। সিপিএম ৪টের মধ্যে ৩টিতে। তবে মহাজোট ক্ষমতায় আসছে বলে দাবি করেছেন আরজেডি সাংসদ মনোজ ঝা। তিনি বলেন, ‘'বিহারে তার পছন্দমতো সরকারই পেতে চলেছে। সেটা কেউ আটকাতে পারবে না। মুখ্যমন্ত্রীর বিদায় নিশ্চিত। রিটার্নিং অফিসারদের দিয়ে ভোটগণনা স্লথ করছেন। সেটা বন্ধ করুন।’

এদিকে, ইভিএম নিয়ে অভিযোগ উঠায় ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন বলেছেন, ‘ইভিএমে কারচুপি সম্ভব নয়, এটা বারবার বলা হয়েছে। ইভিএমের সুরক্ষা নিয়ে সুপ্রিম কোর্টও একাধিকবার একমত হয়েছে। ২০১৭ সালে ইভিএম হ্যাকিংয়ের চ্যালেঞ্জ দিয়েছিল নির্বাচন কমিশন। ইভিএম নিয়ে সংশয়ের কোনও কারণ নেই।’

কংগ্রেসের জাতীয় মুখপাত্র উদিত রাজের কথায়, ‘'কংগ্রেস জিতলেও ইভিএম তুলে দেয়া উচিত। মঙ্গল বা চাঁদে উপগ্রহ নিয়ন্ত্রণ করা গেলে ইভিএম কেন নয়? হরিয়ানায় ভোটে কিছু ব্লুটুথ দিয়ে ইভিএম কারচুপি করতে গিয়ে হাতেনাতে ধরা পড়েছিল কয়েকটা ছেলে। শুধু বিহার নয়, কোন নির্বাচনেই ইভিএম ব্যবহার করা উচিত নয়।’ সূত্র: টিওআই, আউটলুক ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ