Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রেসিডেন্সির প্রথম দিনেই বাইডেন প্যারিস জলবায়ু চুক্তিসহ ৪টি নির্বাহী আদেশ জারি করবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২০, ৭:৪৩ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে প্রথম দিনেই বাইডেন প্যারিস জলবায়ু চুক্তিসহ ৪টি নির্বাহী আদেশ জারি করবেন। তার প্রচারণা দল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছে। এর বাইরে যে দুটি বিষয়ে নির্বাহী আদেশ আসতে পারে তা হলো; ৭টি মুসলিম দেশের উপর আরোপিত ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার ও শিশু অবস্থায় অবৈধ অভিবাসী হিসেবে যুক্তরাষ্ট্রে আসাদের ক্ষমা প্রদান । -সিএনএন, ফক্স, এনবিসি, এবিসি
এছাড়াও পরবর্তী সময়ে ট্রাম্পের কর রেয়াত, মেক্সিকো নীতিসহ আরও বেশ কিছু বিষয়ে নির্বাহী আদেশ আসতে পারে। তবে প্রথম ৪টিকে প্রথমদিন থেকেই গুরুত্ব দেয়া হবে। ডব্লিউএইচওকে তাদের তহবিল ফিরিয়ে দিতে মোটেও দেরি করতে চায়না বাইডেন প্রশাসন। এই ব্যাপারে জানতে চাওয়া হলে কিছু বলতে রাজি হয়নি হোয়াইট হাউজ। বাইডেনের দল আরও বলছেম নতুন প্রেসিডেন্টের কাছে সর্বাধিক গুরুত্ব পাবে করোনাভাইরাস মোকাবেলা। কারণ, তিনি অতি মহামারীর মাঝামাঝি সময়ে ক্ষমতা বুঝে নিতে যাচ্ছেন। এজন্য তিনি অন্তবর্তীকালীন একটি করোনাভাইরাস টাস্কফোর্সও গঠন করেছেন। বাইডেন এই ব্যাপারে বলেন, ‘আমাদের চ্যালেঞ্জ বাড়ছে। আমরা অতিমহামারী মোকাবেলায় বড় ধরণের ভুমিকা রাখতে চাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ