Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

আমেরিকার পর এবার ভারতের ভুল শুধরে নেয়ার পালা : শিবসেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ৭:৩৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের মানুষ ভুল শুধরে নিয়েছেন। ভারতকে তা থেকে শিক্ষা নেয়া উুচিৎ।এমনই মন্তব্য শিবসেনার। বিহারে বিধানসভা নির্বাচনের ফল কোন দিকে যায়, এই মুহূর্তে সেই দিকেই তাকিয়ে আছে গোটা দেশ। সেই পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রসঙ্গ টেনে বিজেপি এবং নীতীশ কুমারের জোটকে নিশানা করেই তাদের এমন মন্তব্য বলে জল্পনা রাজনৈতিক শিবিরে। -আনন্দবাজার

সর্বশেষ নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পরাজয়ের পর ভারতে বিরোধীদের মনোবল খানিকটা হলেও বেড়েছে। তাঁদের মতে, ট্রাম্পকে হারানো সম্ভব হলে নরেন্দ্র মোদী বা বিজেপিকে হারানোও অসাধ্য কিছু নয়। শিবসেনার দলীয় মুখপত্র ‘সামনা’-য় সেই একই সুর ধরা পড়েছে। তাদের দাবি, ‘রাষ্ট্রের সর্বোচ্চ পদে বসার যোগ্যই ছিলেন না ট্রাম্প। আমেরিকার মানুষ ভুল বুঝতে পেরেছিলেন। তাই চার বছরেই তা শুধরে নিয়েছেন। একটা প্রতিশ্রুতিও পূরণ করতে পারেননি তিনি। ট্রাম্পের পরাজয় থেকে আমরা কিছু শিখতে পারলে ভাল হয়। ‘সামনা’য় প্রকাশিত ওই প্রতিবেদনে আরও বলা হয়, আমেরিকায় ক্ষমতার পরিবর্তন ঘটেছে ইতিমধ্যেই। বিহারেও ক্ষমতার দাপট তলানিতে এসে ঠেকেছে। বিহার বিধানসভা নির্বাচনে নীতীশ কুমার নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) স্পষ্টতই হারছে। তাই এই মুহূর্তে দেশ এবং রাজ্যগুলোতে তাদের ছাড়া কোনও বিকল্প নেই, সাধারণ মানুষই রাজনীতিকদের এই ভুল ধারণা ভেঙে দিতে পারেন।

ডোনাল্ড ট্রাম্প এবং তাঁর গোটা পরিবারকে আপ্যায়ন করা নিয়েও বছরের শুরুতে মোদী সরকারকে একহাত নেয় শিবসেনা। বলা হয়, ভুললে চলবে না, উষ্ণ অভ্যর্থনা জানিয়ে এ দেশে ওঁকে স্বাগত জানিয়েছিলাম আমরা। আমাদের সংস্কৃতিতে ভুল লোককে স্বাগত জানানোর প্রথা নেই। কিন্তু এটা হয়ে চলেছে। বাইডেন আমেরিকার রাষ্ট্রপ্রধান হচ্ছেন। ভারত যতই ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানের আয়োজন করুক না কেন, আমেরিকার শুভ বুদ্ধিসম্পন্ন মানুষ ভুল শুধরে নিয়ে ট্রাম্পকে বিদায় জানিয়েছেন। একই ভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং নীতীশ কুমাররাও তেজস্বীর সামনে টিকতে পারবেন না’ বলে তারা উল্লেখ করেন।



 

Show all comments
  • Md Yousuf Ali Mia ৯ নভেম্বর, ২০২০, ৭:৪৬ পিএম says : 0
    We hope Indian will realize and they will remove blind religion.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ