Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

৩য় বিশ্বযুদ্ধের জন্ম দিতে পারে করোনাসৃষ্ট সংকট : ব্রিটিশ সেনাপ্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ৬:৪৬ পিএম

৩য় বিশ্বযুদ্ধের জন্ম দিতে পারে করোনাসৃষ্ট সংকট, এমনটি মনে করেন ব্রিটিশ সেনাপ্রধান জেনারেল স্যার নিক কার্টার। তিনি মনে করেন, বিশ্ব বর্তমানে খুবই অনিশ্চিত এবং উত্তেজনাপূর্ণ সময় পার করছে। তার মতে, এই সঙ্কটের কারণে বাড়ছে আঞ্চলিক উত্তেজনা, যা শেষ পর্যন্ত গড়াতে পারে ৩য় বিশ্বযুদ্ধের দিকে। জেনারেল কার্টার মনে করেন, যুক্তরাজ্যকে অর্থনৈতিক সংকট, বৈশ্বিক প্রতিযোগীতা এবং আঞ্চলিক সংঘাতের ব্যাপারে প্রস্তুত থাকতে হবে। -ইন্ডিপেন্ডেন্ট, স্কাই নিউজ, দ্য সান, ডেইলি মেইল
এই জেনারেলের মতে, ইতিহাস বলে, এই ধরনের আঞ্চলিক সংঘাত প্রায়শই যুদ্ধে রূপ নেয়। তিনি বলেন, আমরা ভয়ানক উত্তেজনায় নিমজ্জিত এক বারুদের স্তুপে বসবাস করছি। একটি সামান্য স্ফুলিঙ্গ এখানে ভয়াবহ বিস্ফোরণের জন্ম দেবার ক্ষমতা রাখে। আপনি যদি গত শতকের দিকে তাকান, দুই বিশ্বযুদ্ধের আগেই আমরা এভাবে আঞ্চলিক উত্তেজনা বাড়তে দেখেছি। এবার তাতে প্রভাবক হিসেবে কাজ করছে কোভিড-১৯। আমি বিশ্বাস করি, এই ধরনের ঘটনা রুখতে অবশ্যই সচেষ্ট হবেন আমাদের রাজনীতিবিদরা। কারণ, আমাদের বর্তমান অস্ত্রগুলো অস্বাভাবিক শক্তিশালী। যুদ্ধে জড়ানো কোনও বুদ্ধিমানের কাজ হবে বলে আমার মনে হয় না।

বৈশ্বিক প্রতিযোগিতা আমাদের ব্যক্তি জীবনেও প্রভাব ফেলছে। সবচেয়ে বড় ঝুঁকি হলো প্রচুর পরিমাণে আঞ্চলিক সংঘাত হচ্ছে। এই সংঘাতগুলোর বড় কারণ হলো ভবিষ্যত নিয়ে উৎকণ্ঠা। এখান থেকেই দেশগুলো ধৈর্য্য হারাচ্ছে। এটাই সংঘাত হবার মূল কারণ। এই অর্থনৈতিক অবস্থার উত্তরণ না ঘটলে আমরা আরও একটি বিশ্বযুদ্ধ দেখতেও পারি।



 

Show all comments
  • delwar ৯ নভেম্বর, ২০২০, ৭:০০ পিএম says : 0
    i love
    Total Reply(0) Reply
  • Md. Zohirul islam ১০ নভেম্বর, ২০২০, ১:৩৪ এএম says : 0
    This is a great thinking. Don't quarrel and don’t war any country only love and peace
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ