Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সবার জন্য মাস্ক বাধ্যতামূলক করতে কাজ করবেন জো বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ৬:২৬ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েই সবার জন্য মাস্ক বাধ্যতামূলক করতে কাজ করবেন জো বাইডেন। সেজন্য এখন থেকে প্রস্তুতি নিচ্ছেন তিনি। মাস্ক পরা নিয়ে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সরাসরিই বিতর্কে লিপ্ত হয়েছিলেন জো বাইডেন। বিশেষজ্ঞরা বলছেন, নিজের মতবাদ প্রতিষ্ঠিত করতে বাইডেনের প্রথম কাজ হতে পারে, মাস্ক পরিধান বাধ্যতামূলক করা। এমনকি ঘরের ভেতরেও মাস্ক পরানো বাধ্যতামূলকের পরিকল্পনা রয়েছে তার। -সিএনএন, এনপিআর, ফক্স নিউজ, সিবিএস
ফক্স নিউজের মেডিক্যাল কন্ট্রিবিউটর ড. মার্ক সেইগেল এই ব্যাপারে বলেন, আমি মনে করি, মাস্ক খুবই উপকারি। কিন্তু তা ব্যবহারের নিয়ম রয়েছে। এটি সারাদিন পরে থাকার কোনও কারণ আমি দেখি না। আমার মনে করি, ফাইনসহ মাস্ক পরা বাধ্যতামূলক করলে এর বিরুদ্ধে রীতিমতো বিদ্রোহ হতে পারে। অনেকেই তখন আর পরতে চাইবেন না। জোর করে কোনও কিছু চাপিয়ে দেয়া যায় না। একদিনের মধ্যেই নিজের করোনাভাইরাস টাস্কফোর্স সদস্যদের নাম ঘোষণা করবেন জো বাইডেন। এর নেতৃত্বে থাকতে পারেন যুক্তরাষ্ট্রের সাবেক সার্জেন জেনারেল বিবেক মুর্থি। আরও থাকতে পারেন এফডিএ’র সাবেক কমিশনার ডেভিড কেসলার। এছাড়াও থাকতে পারেন বাইডেনের উপদেষ্টা জেক ইমানুয়েলও।

বিশেষজ্ঞরা মনে করেন, কতোটুকু রোগ ছড়াতে পারে সে বিবেচনায় মাস্ক আংশিক বাধ্যতামূলক করা যেতে পারে। তাদের মতে, মাস্ক পরার চেয়েও জরুরি বিষয় হলো সামাজিক ও শারিরিক দূরত্ব নিশ্চিত করা। জো বাইডেনের প্রথম কাজ এটিই হওয়া উচিৎ বলে বিশেজ্ঞদের অভিমত। সেই সঙ্গে মাস্ক পরা হলে রোগটি নিয়ন্ত্রণে আসবে বলেও মনে করেন না তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ