Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

আমি প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হতে পারি, শেষজন নই : কমলা হ্যারিস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২০, ৮:৫৫ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে কমলা হ্যারিস বলেছেন, আমি এই অফিসের প্রথম নারী হতে পারি, কিন্তু শেষজন নই। যেসব নারী ভোট দেওয়ার মতো মৌলিক অধিকারের জন্য লড়ছেন, আমি তাদের সঙ্গে আছি। তাদের আমি ধন্যবাদ জানাই। নির্বাচিত হওয়ার পর শনিবার জাতির উদ্দেশে দেওয়া প্রথম ভাষণে তিনি এ আশা প্রকাশ করেন। ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনের মঞ্চ থেকে ভাষণ দেন তিনি।

নতুন ভাইস প্রেসিডেন্ট বলেন, ইতিহাসের এই গুরুত্বপূর্ণ সময়টির জন্য আমি খুবই গর্বিত। একজন কৃষ্ণাঙ্গ নারী হতে পেরেও আমি গর্বিত। তার বিজয়ের পথ সুগম করে দেওয়ার জন্য নারীদের প্রতি সম্মান ও কৃতজ্ঞতা প্রকাশ করেন কমলা হ্যারিস। একইসঙ্গে কৃষ্ণাঙ্গ নারীদের তিনি ‘আমেরিকার গণতন্ত্রের মেরুদণ্ড’ বলে অভিহিত করেন। এমনকি তিনি ভুক্তভোগী নারীদের শ্রদ্ধা জানানোর জন্য সাদা পোশাক পরে মঞ্চে এসেছিলেন। মার্কিন রাজনীতিতে ২০০ বছরেরও বেশি সময় ধরে সর্বোচ্চ পদগুলো শ্বেতাঙ্গ পুরুষদের হাতে। সেই প্রতিবন্ধকতা ভেঙে দিয়েছেন কৃষ্ণাঙ্গ নারী কমলা হ্যারিস। এর জন্য তিনি কৃষ্ণাঙ্গ নারীদের প্রতিও শ্রদ্ধা নিবেদন করেন। ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস জো বাইডেনের প্রশংসা করে বলেন, নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন প্রথমবারের মতো একজন নারীকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে বেছে নেওয়ার ‘সাহস’ করেছেন। এ জন্য তিনি কৃতিত্বের অধিকারী। মূলত জো বাইডেন একজন লড়াকু ও অভিজ্ঞ রাজনীতিক। তিনি পরীক্ষিত এবং অবিচল ব্যক্তিত্ব। তার অভিজ্ঞতা জাতিকে পুনরূদ্ধারে সহায়তা করবে।

৫৬ বছর বয়সী সিনেটর কমলা হ্যারিস বলেন, গণতন্ত্র যখন ঝুঁকিতে, তখন ব্যালটের মাধ্যমে মার্কিন জনগণ দেশের জন্য নতুন দিনের সূচনা করেছে। আমাদের দেশ যারা সুন্দরভাবে গড়ে তুলেছেন, সেই আমেরিকানদের ধন্যবাদ জানাই। কমলা হ্যারিসের কথাগুলো যুক্তরাষ্ট্রজুড়ে কৃষ্ণাঙ্গ নারীদের আপ্লুত করেছিল। তিনি বলেন, জানি সময়টা চ্যালেঞ্জিং। বিশেষ করে গত কয়েক মাস। দুঃখ, কষ্ট, বেদনা, উদ্বেগ ও সংগ্রামের মধ্যে দিয়ে যেতে হয়েছে। আমরা আপনাদের মধ্যে ধৈর্য, সাহস, সহনশীলতা ও সহানুভূতি দেখেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ