Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংবিধানে ৩৭০ ও ৩৫-এ ধারা পুনর্বহালের আগে মরতেও রাজী নন ফারুক আব্দুল্লাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২০, ৭:০৭ পিএম

জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের প্রধান ডা. ফারুক আব্দুল্লাহ বলেছেন, সংবিধানে ৩৭০ ও ৩৫-এ ধারা পুনর্বহাল না হওয়া পর্যন্ত মরতেও চাই না। গতকাল (শুক্রবার) জম্মুতে শের-ই-কাশ্মীর ভবনে দলীয় কর্মীদের সামনে বক্তব্য রাখার সময় ওই মন্তব্য করেন তিনি। ডা. ফারুক আব্দুল্লাহ বলেন, বিজেপি জম্মু-কাশ্মীরের জনগণের সাথে জমি ও চাকরি সুরক্ষার মিথ্যা দাবি করেছে। কাশ্মীরি পণ্ডিতদের ফিরিয়ে আনতে পারে নি। বিজেপি ভোটের জন্য কাশ্মীরি পণ্ডিতদের ব্যবহার করেছে। ট্রাম্পের মতো বিজেপি সরকারও বিদায় নেবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। -পার্সটুডে

তিনি বলেন, আমাদের লড়াই একটি আদর্শের বিরুদ্ধে। বিজেপি জনগণকে কেবল ভোটের জন্য ব্যবহার করেছে। ন্যাশনাল কনফারেন্স কখনও দেশবিরোধী হয় নি। বিজেপি বেইমানদের কেনার কাজ করেছে। ফারুক আব্দুল্লাহ বলেন, আমাদেরকে পাকিস্তানি বলা হচ্ছে, যদি আমরা চাইতাম তাহলে ১৯৪৭ সালেই পাকিস্তানের সাথে যেতে পারতাম। আমরা নিজেদেরকে বিজেপির ভারত নয়, মহাত্মা গান্ধীর ভারতের সাথে যুক্ত করেছি। তারা যদি আমাকে হত্যা করতে চায় হত্যা করতে পারে। কিন্তু বাঁচা ও মরার বিষয়টি উপরওয়ালার হাতে। যদিও আমার বয়স ৮০ বছরের বেশি, তবুও আমি এখনও জওয়ান। জম্মু-কাশ্মীরের জনগণকে তাদের অধিকার না দিয়ে আমি মরতে চাই না। আমি বিজেপি ভয় পাই না, বিজেপিকে যদি নিজের বাহাদুরি দেখাতে হয় তবে সীমান্তে গিয়ে দেখাক, এখানে নয়।

জম্মু-কাশ্মীরের সাম্প্রতিক পরিবর্তনের বিষয়ে বিজেপিকে টার্গেট করে সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের ভাইস-প্রেসিডেন্ট ফারুক আবদুল্লাহ বলেন, বিজেপি দলের ৪৪ প্লাস মিশন পূরণ না হওয়ায় কাশ্মীরের লোকদের কাছ থেকে প্রতিশোধ নিচ্ছে। ওমর আব্দুল্লাহ বলেন, সরকার গত এক বছরে কী করেছে? লেফটেন্যান্ট গভর্নরকে জিজ্ঞেস করতে চাই- রাজ্যে কয়টি কারখানা স্থাপন করা হয়েছে? ২০১৯ সালের ৫ আগস্ট ৩৭০ ধারা প্রত্যাহার সংক্রান্ত গৃহীত সিদ্ধান্তটি ছিল সর্বকালের সবচেয়ে নিকৃষ্ট সিদ্ধান্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ