Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটেনের অভিনব বাগান পয়জেন গার্ডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২০, ৭:৫৬ পিএম

পরিবেশের ভারসাম্য বজায় রাখার অন্যতম উপাদান হচ্ছে গাছ। তবে সব গাছই যে মানুষের উপকার করে তা নয়, অনেক বিষাক্ত গাছও রয়েছে। কিছু গাছ এমনকি মানুষ মেরে ফেলতে পারে। ব্রিটেনে এমন সব গাছ নিয়ে বাগান তৈরি করে দর্শকদের জ্ঞান দেওয়া হয়। শিশুদের শিক্ষার জন্যও সেটি কাজে লাগানো হয়।

ব্রিটেনের অ্যানিক বাগানের একটি অংশ পয়জেন গার্ডেন হিসেবে পরিচিত। সেখানকার গাইড ডিন স্মিথ বাগানের গাছপালা সম্পর্কে বাড়তি উৎসাহের কারণ বোঝেন। তবে তিনি মনে করিয়ে দেন, ‘সবাই আমাকে প্রশ্ন করে, এই সব গাছপালা কি সত্যি মানুষ মারতে পারে? আমার উত্তর হলো, অবশ্যই পারে! এখানে একশোরও বেশি গাছপালা রয়েছে। এর মধ্যে অনেকগুলির কারণে ত্বক চুলকাতে পারে, পেট খারাপ হতে পারে এবং কয়েকটি সত্যি আপনাকে মেরেও ফেলতে পারে। তবে পেটে প্রবেশ করলে বা ছুঁলেই শুধু গাছ বিষাক্ত হবে, তা নয়। কয়েকটির গন্ধ শুঁকলেই সর্বনাশ।’ তিনি জানান, ‘এখানে একটি গাছ রয়েছে যার চলতি নাম স্নিজওয়ার্ট। এই গাছের গন্ধ শুকলে প্রথমত অস্বস্তি বোধ হবে, হাঁচি শুরু হবে। তারপর নাকের রক্তনালী ফুলে উঠবে, তারপর রক্ত বের হবে। হাসপাতালে গিয়ে সেই রক্তক্ষরণ বন্ধ করাতে হয়।’

আরেকটি গাছের নাম অ্যাকোনাইটাম, যা উল্ফসবেন নামেও পরিচিত। নিয়মিত এই গাছের সঙ্গে ঘষা লাগলে বিষক্রিয়া হতে পারে। সবার আগে মুখের মধ্যে অসাড় অনুভূতি হবে। সেটা টের পেলে হয়তো আর কিছুই করার থাকবে না। ব্রিটেনের বিষাক্ত গাছের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ল্যাবারনাম। মাত্র চারটি ছোট গাছই একটি শিশুকে মেরে ফেলতে পারে। দর্শকরা এই সব গাছের পরিচয় পেয়ে বিস্মিত হন। কেউ কেউ বলেন, পয়জেন গার্ডেনে এমন অনেক গাছপালা দেখা যায়, যেগুলি নিজেদের বাগানেও রয়েছে।

এই উদ্যোগের মূল উদ্দেশ্য ব্যাখ্যা করে পয়জেন গার্ডেনের গাইড ডিন স্মিথ বলেন, ‘আমাদের একটি পয়জেন গার্ডেন রয়েছে, কারণ আমরা শিশুদের জন্য মাদক সংক্রান্ত কর্মসূচি আয়োজন করি। সেই বার্তা পাঠাতে আমরা যদি এটিকে ঔষধির বাগানে পরিণত করে চিকিৎসাবিদ্যার প্রতি মনোযোগ দিতাম, তাহলে বাচ্চাদের আগ্রহ থাকতো না। গাছ মানুষ মেরে ফেলতে পারে, এমনটা বললে তারা নড়েচড়ে বসবে। তখন না শেখালেও তারা সঠিক বার্তা পাবে।’ সূত্র: ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ