Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতীয়দের জন্য দেশের দরজা বন্ধ করল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

লাদাখ সীমান্তে উত্তেজনার মধ্যেই বড় সিদ্ধান্ত ঘোষণা করল চীন। করোনা পরিস্থিতির দোহাই দিয়ে ভারতীয়-সহ বিদেশিদের জন্য প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল চীন। বৈধ চীনা ভিসা থাকলেও ভারতীয়দের জন্য প্রবেশদ্বার খোলা হবে না বলে জানিয়ে দিয়েছে জিনপিং প্রশাসন। বৃহস্পতিবার নয়াদিল্লিতে চীনা দূতাবাসের তরফে একটি বিবৃতি দিয়ে জানিয়ে দেয়া হয়েছে, স্বাস্থ্য সংক্রান্ত কোনও ডিক্লারেশন ফর্মে সিলমোহর দেয়া হবে না।
বিবৃতিতে আরও বলা হয়েছে, কোভিড অতিমারীর কারণে চীন সরকার সিদ্ধান্ত নিয়েছে, আপাতত ভারত-সহ অন্য দেশের নাগরিকদের চীনে প্রবেশেধিকার দেয়া হবে না। বৈধ ভিসা বা পারমিট থাকলেও তা বাতিল করা হবে। এ নিষেধাজ্ঞা পরবর্তী সিদ্ধান্ত পর্যন্ত বলবৎ থাকবে। তবে আপৎকালীন বা মানবিক পরিস্থিতিতে চীন সরকার ভিসার আবেদন বিবেচনা করবে। বন্দে ভারত মিশনের অন্তর্গত চীন থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার প্রক্রিয়াও বন্ধ করে দিয়েছে বেজিং। দিল্লি থেকে ইউহান এবং ফের দিল্লি ফেরার ৬ নভেম্বরের বিমানের উড়ান পরিবর্তিত হয়েছে বলে খবর। চীনা সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ব্রিটেন, বেলজিয়াম এবং ফিলিপিন্সের নাগরিকদের ক্ষেত্রেও চীনে প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছে। তবে ক‚টনৈতিক স্তরে, চাকরির ক্ষেত্রে এবং সি ভিসার জন্য এই সিদ্ধান্ত কার্যকর নয়। ৩ নভেম্বরের পরে যাঁদের ভিসা দেয়া হয়েছে তাঁদের ক্ষেত্রেও কোনও সমস্যা হবে না। তবে বিষয়টি নিয়ে নজর রাখছে নয়াদিল্লি। করোনা পরিস্থিতির জন্য চীনের এ পদক্ষেপ। সূত্র : বিবিসি বাংলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ