Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দিল্লি থেকে গ্রেফতার ভারতীয় ব্যবসায়ী

গরু পাচার মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম

গরু পাচার মামলায় দিল্লি থেকে পশ্চিমবঙ্গের ব্যবসায়ী এনামুল হককে গ্রেফতার করেছে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই। তাদের অভিযোগ ছিল, ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকায় গরু পাচারের ব্যবসা নিয়ন্ত্রণ করে এনামুল হক। ওই ব্যবসায়ীর প্রভাবশালী যোগ রয়েছে বলেও দাবি করে সিবিআই। অভিযুক্তকে ধরতে কয়েকমাস ধরেই তৎপর ছিলেন সিবিআইয়ের অফিসাররা। অবশেষে দিল্লি থেকে ওই ব্যবসায়ীকে গ্রেফতার করা হল।
প্রসঙ্গত, গরু পাচার মামলার তদন্তে নেমে গত বৃহস্পতিবার মানিকতলাসহ চার জায়গায় তল্লাশি চালায় চারটি দল। সিবিআইয়ের ২০ থেকে ২৫ জন অফিসার চারটি দলে ভাগ হয়ে চার জায়গায় তল্লাশি চালান। তদন্তকারী সংস্থার দাবি, গরু পাচারকান্ডের টাকা পৌঁছে যেত প্রভাবশালীদের হাতেও। তার আগে গরু পাচার চক্রের বিপুল অঙ্কের টাকা সন্ত্রাসবাদীদের হাতে যাচ্ছে বলে আশঙ্কা করে গত সেপ্টেম্বরে দেশজুড়ে তল্লাশি অভিযান শুরু করে সিবিআই। ব্যবসায়ী এনামুল শেখ ছাড়াও চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ওঠে বিএসএফের কমান্ডান্ট পদমর্যাদার অফিসার সতীশ কুমারের বিরুদ্ধে। সল্টলেকের বাড়িতে ওই বিএসএফ অফিসারকে না পেয়ে, তার বাড়ি সিল করে দিয়েছিলেন কেন্দ্রীয় গোয়েন্দারা।
সিবিআই সূত্রে দাবি, এক মাসের তদন্তে আরও তথ্য মিলেছে। জানা গেছে, গরু পাচারকান্ডের টাকা একাধিক ব্যবসায়ীর মাধ্যমে পৌঁছে যেত প্রভাবশালীদের কাছে। গত বৃহস্পতিবার মানিকতলার আবাসনে এক ব্যবসায়ীর ফ্ল্যাটে তল্লাশি চালায় সিবিআই। সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ