Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্কিন নির্বাচনে ট্রাম্প থেকে বাইডেন ২.৯ শতাংশ পয়েন্ট এগিয়ে : জনমত সমীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ৭:৫২ পিএম

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ‘টাইট ফিনিশ’ হচ্ছে। রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাপ ও ডেমোক্রেটপ্রার্থী জো বাইডেনের মধ্যে ক্রমশ ব্যবধান কমছে। মঙ্গলবার জনমত সমীক্ষায় এমনই জানা গিয়েছে। রিয়েল ক্লিয়ার পলিটিক্স নামে এক সমীক্ষা সংস্থা জানিয়েছে, ৭৭ বছর বয়সী বাইডেন তার ৭৪ বছর বয়সী প্রতিদ্বন্দ্বী ট্রাম্পের থেকে ২.৯ শতাংশ পয়েন্ট এগিয়ে আছেন। তবে এখনই নির্দিষ্ট করে কিছু বলা যায় না। কারণ, ২.৯ শতাংশ পয়েন্ট মার্জিন অব এররের মধ্যে পড়তে পারে। -ফক্স, ডেইলি মেইল, সিএনএন

ভোট শুরু হবার আগে বাইডেন বেশ কিছু পয়েন্টে ট্রাম্পের চেয়ে এগিয়ে ছিলেন। কিন্তু ভোটের ঠিক আগে প্রচারে ঝড় তুলেছিলেন ট্রাম্প। গত তিনদিনে তিনি ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স অন্তত ৪০টি সভা করেছেন। গত কয়েকদিনে বাইডেন, ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস ও প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামাও বেশ কয়েকটি জনসভা করেছেন। কিন্তু পর্যবেক্ষকদের মতে, তারা ট্রাম্পের সঙ্গে পাল্লা দিতে পারেননি। ভোটের ঠিক আগে বাইডেন প্রচার করেছেন ওহাইওতে, ওবামা সভা করেছেন ফ্লোরিডায় এবং হ্যারিস প্রচার করেছেন পেনসিলভানিয়ায়। দক্ষিণের গুরুত্বপূর্ণ পাঁচটি রাজ্যে গত তিনদিনে পাঁচটি সভা করেছেন ট্রাম্প। এগুলো হল নর্থ ক্যারোলিনা, ফ্লোরিডা, উইসকনসিন, পেনসিলভানিয়া এবং মিশিগান।

কয়েকদিন আগে পর্যন্ত বাইডেন ট্রাম্পের থেকে আট পয়েন্টে এগিয়েছিলেন। তারা উভয়ইে বলেছিলেন, তারা জিতবেন। যুক্তরাষ্ট্রের বড় সংবাদপত্রগুলো অবশ্য গত সোমবার বলেছে, এবার ট্রাম্পের পক্ষে জেতা কঠিন। কারণ, পেনসিলভানিয়া, ফ্লোরিডা, মিশিগান, অ্যারিজোনা এবং উইসকনসিনে তিনি পিছিয়ে আছেন। কিন্তু ট্রাম্পের সমর্থকরা বলছেন, জনমত সমীক্ষায় সবসময় বাস্তব অবস্থাটা বোঝা যায় না। ২০১৬ সালেও সমীক্ষায় বলা হয়েছিল, ট্রাম্প হেরে যাবেন। কিন্তু তিনি জিতেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ