Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

ওয়ার্ড কাউন্সিলরের সর্বোচ্চ দর দেয়া সেই হাট দুটির পুনঃদরপত্র

প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

সায়ীদ আবদুল মালিক : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অস্থায়ী কোরবানির হাট ইজারা নিয়ে সৃষ্টি হয়েছে নানা জটিলতা। এ বছরের ঈদুল আজহা উপলক্ষে প্রথম ধাপে ১২টি হাটের ইজারা কার্যক্রমের প্রথম দফার টেন্ডার প্রক্রিয়া শেষ হয়েছে গতকাল। অস্থায়ী হাট ইজারায় একজন নির্বাচিত ওয়ার্ড কাউন্সিলরের অংশগ্রহণ নিয়ে বেশ বিপাকে পড়ে ডিএসসিসি কর্তৃপক্ষ। ইজারা প্রক্রিয়ায় কাউন্সিলরের অংশগ্রহণ আইনানুগ হয়নি-এমন অভিযোগের প্রেক্ষিতে বিষয়টির আইনগত দিক পর্যালোচনা নিয়ে এতোদিন ব্যস্ত ছিলেন অস্থায়ী হাট ইজারা প্রদান কমিটি।
খোঁজনিয়ে জানা যায়, গতকাল মঙ্গলবার অস্থায়ী হাট ইজারা কমিটির প্রথম মিটিং অনুষ্ঠিত হয়। ওই মিটিংয়ে প্রথম দফার ১২টি হাটির মধ্যে নয়টি হাটের ইজারা সম্পন্ন করেছেন। বাকি তিনটি হাটের দ্বিতীয় দফায় দরপত্র আহŸান করা হয়েছে। ইজারার জন্য আজ ১৭ আগস্ট দরপত্র আহŸান করা হয়েছে। দরপত্র ফরম বিক্রয়ের শেষ তারিখ ৩০ আগস্ট। এরপর নির্ধারিত সময় অনুযায়ী ৩১ আগস্ট দরপত্র বাক্স খোলা হবে।
যে তিনটি হাটের দ্বিতীয় দফায় দরপত্র আহŸান করা হয়েছে সেগুলো হল, ব্রাদার্স ইউনিয়ন সংলগ্ন বালুরমাঠ এবং কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন এলাকা নিয়ে গঠিত নতুন হাট। এ হাট দুটির সর্বোচ্চ দর দাতা ৯নং ওয়ার্ড কাউন্সিলর ও যুবলীগ দক্ষিণের যুগ্ম সম্পাদক একেএম মমিনুল হক সাঈদ। তিনি গোপীবাগ বালুর মাঠের বিপরীতে ৭০ লাখ টাকা ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন হাটের জন্য ২০ লাখ টাকা দর দেন। এছাড়া লালবাগস্থ মরহুম হাজী দেলোয়ার হোসেন খেলার মাঠ ও তৎসংলগ্ন বেড়ি বাঁধের খালি জায়গা ও আশপাশের এলাকার হাটিও এই তালিকায় রয়েছে। এই হাটের প্রথম দফায় সর্বোচ্চ দরদাতা মোহাম্মদ ইউসুফ। তিনি এ হাটের দর দিয়েছেন ১ কোটি ৪০ লাখ টাকা। যা গত বছর ছিলো ১ কোটি ৯৫ লাখ টাকা।
বাকি নয়টি হাটের কাঙ্খিত দর পাওয়া গেছে বলে উল্লেখ করে সর্বোচ্চ দর দাতাদেরকে ওই হাটগুলোর ইজারা প্রদানের প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে বলে সম্পত্তি বিভাগ সূত্রে জানা গেছে।
প্রাথমিকভাবে ইজারা প্রদানের সিদ্ধান্ত হওয়া নয়টি হাট হল, রহমতগঞ্জ খেলার মাঠ ইজারার সর্বোচ্চ দরদাতা রহমতগঞ্জ মুসলিম সোসাইটি। যার দরপত্রের মূল্য ৯ লাখ ১৫ হাজার টাকা। যা গত বছর ছিলো ৬ লাখ ৯৬ হাজার ৪৩৮ টাকা।
খিলগাঁওয়ের মেরাদিয়া বাজারের সর্বোচ্চ দরদাতা হাজি শাহ আলম। যার দরপত্রের মূল্য ৫১ লাখ ৩০ হাজার ৫০০ টাকা। যা গত বছর ছিল ২৪ লাখ টাকা।
সাদেক হোসেন খোকা খেলার মাঠ ইজারার সর্বোচ্চ দরদাতা ফরহাদ ভূইয়া বাবু (বাবু ভুইয়া)। যার দরপত্রের মূল্য ১ কোটি ৫৫ লাখ ৫ হাজার টাকা। যা গত বছর ছিলো ৫৮ লাখ ৫ হাজার টাকা।
উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার সংলগ্ন মৈত্রীসংঘের মাঠ ইজারার সর্বোচ্চ দরদাতা হলেন- হাজি আবদুল লতিফ। যার দরপত্রের মূল্য ৭ লাখ ২০ হাজার। যা গত বছর ছিলো ৫ লাখ ৮০ হাজার টাকা।
ধুপখোলার ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ ইজারার সর্বোচ্চ দরদাতা হলেন একেএম মোরশেদ আহম্মেদ চৌধুরী। যার দরপত্রের মূল্য ৯৩ লাখ টাকা। যা গত বছর ছিলো ৩৯ লাখ ৫৫ হাজার টাকা। পোস্তগোলা শশ্মানঘাট সংলগ্ন খালী জায়গা ইজারার সর্বোচ্চ দরদাতা হলেন আসাদুজ্জামান রুবেল (হাজী মোহাম্মদ রুবেল)। তিনি এ হাটের ইজারা দর দিয়েছেন ১৫ লাখ ২০ হাজার টাকা। যা গত বছর ছিলো ১১ লাখ ১০ হাজার টাকা। কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় হতে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধ সংলগ্ন জায়গা ইজারার সর্বোচ্চ দরদাতা হাজি মোহাম্মদ আবুল হোসেন সরদার। যার দরপত্রের মূল্য ৫ লাখ ৫০ হাজার টাকা। যা গত বছর ছিলো ৩ লাখ টাকা।
ঝিগাতলা হাজারীবাগ মাঠের জন্য সর্বোচ্চ দরদাতা মনিরুল হক বাবু। তিনি দর দিয়েছেন ৬৬ লাখ ১৭ হাজার টাকা। যা গত বছর ছিলো ৪৫ লাখ টাকা।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মালিকানাধীন যাত্রাবাড়ী কাঁচাবাজারের ভেতরের জায়গার ইজারার জন্য সর্বোচ্চ দরদাতা আবু বকর সিদ্দিক বাকের। তিনি এ হাটের দর দিয়েছেন ৭৫ লাখ টাকা। এ হাটটি এবছর নতুনকরে ইজারা দেয়া হচ্ছে।
এছাড়াও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সাথে নতুন করে আটটি ইউনিয়ন যোগ হওয়ায় এ বছর থেকে আরও দুটি নতুন হাটের দরপত্র আহŸান করা হয়েছে। ওই হাট দুটি হলো দনিয়া কলেজ মাঠ সংলগ্ন খালি জায়গা ও শ্যামপুর বালুর মাঠ।
ডেমরা সারুলিয়ার স্থায়ী পশুর হাটসহ মোট ১৫টি হাট থেকে এবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বাসিন্দারা কোরবানির পশু কেনার সুযোগ পাচ্ছেন।
ইজারা প্রক্রিয়ার সর্বশেষ অগ্রগতি সম্পর্কে ডিএসসিসির সম্পত্তি বিভাগে খোঁজ নিয়ে জানা গেছে, দরপত্র বাক্স খোলার পর মূল্যায়ন কমিটি গঠন করা হয়। সে কমিটির প্রথম সভা গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ার্ড কাউন্সিলরের সর্বোচ্চ দর দেয়া সেই হাট দুটির পুনঃদরপত্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ