Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিষ্যদের ফিটনেস দেখে খুশি জেমি ডে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২০, ৮:০৯ পিএম

নেপালের বিপক্ষে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচের আগে মাঠের অনুশীলনে শিষ্যদের ফিটনেস দেখে বেশ খুশি বাংলাদেশ জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে। দীর্ঘ সাত মাস পর ২৯ অক্টোবর ঢাকায় ফিরে দুইদিন কোয়ারেন্টাইনে থেকে জেমি রোববারই প্রথম যোগ দেন জাতীয় দলের অনুশীলনে। অনুশীলন শেষে তিনি জানান, ছোট-খাটো কিছু সমস্যা থাকলেও ফুটবলারদের ফিটনেস লেভেল একেবারে মন্দ নয়।

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে গত মধ্য মার্চে স্থগিত হয় বাংলাদেশের ঘরোয়া আসরসহ কাতার বিশ্বকাপ ও চায়না এশিয়ান কাপ বাছাইপর্বে লাল-সবুজদের আফগানিস্তান ও কাতারের বিপক্ষে দুই ম্যাচ। এরপরই ঢাকা ছেড়ে নিজ দেশ ইংল্যান্ডে পাড়ি জমান কোচ জেমি ডে। তবে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে বাছাইপর্বের ওই দু’মাচের দিনক্ষণ পুনঃনির্ধারণ করা হয়। ফলে আগস্ট মাসে ব্রিটিশ কোচের অনুপস্থিতিতেই শুরু হয় বাংলাদেশ জাতীয় দলের ক্যাম্প। কিন্তু তা বেশি দিন স্থায়ী হয়নি। কারণ এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) করোনার প্রাদুর্ভাবে ফের বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্ব পিছিয়ে দিলে বন্ধ হয়ে যায় রায়হান হাসান-তপু বর্মণদের ক্যাম্প। তবে আশার আলো জ্বলে ওঠে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচনের পর। গত ৩ অক্টোবর বাফুফে’র নির্বাচনে কাজী মো. সালাউদ্দিন চতুর্থবারের মতো সভাপতি নির্বাচিত হওয়ার পরই লাল-সবুজদের ফুটবলে ফেরার তোরজোড় শুরু হয়। এ ধারাবাহিকতায় ফিফা ফ্রেন্ডলি উইন্ডোতে নেপাালের বিপক্ষে চলতি মাসে জাতীয় দলের দু’টি ম্যাচ খেলার ব্যবস্থা করে বাফুফে। ১৩ ও ১৭ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচ দু’টি।

মার্চে জাতীয় দলের খেলা স্থগিত হলেও জেমি বঙ্গবন্ধু গোল্ডকাপের জন্য দলকে প্রস্তুতি করতে সর্বশেষ কাজ করেন জানুয়ারি মাসে। নির্দিষ্ট করে বললে প্রায় ১০ মাস পর রোববার প্রথম জাতীয় দলের অনুশীলনে উপস্থিত হন জেমি ডে। তবে এত দিন পরে শিষ্যদের সঙ্গে দেখা হয়ে নিজের আনন্দ আর তৃপ্তিটা লুকাতে পারেননি তিনি। দীর্ঘদিন পর অনুশিলনে নেমে জেমি ডে বলেন, ‘অপেক্ষায় ছিলাম কবে মাঠে ফিরতে পারব। আজ (রোববার) অনেক দিন পরে মাঠে ফিরতে পেরে ভালো লাগছে। খেলোয়াড়দেরও আনন্দিত দেখলাম।’ নেপালের বিপক্ষে দুই প্রীতি ম্যাচকে সামনে রেখে গত ২৪ অক্টোবর থেকে শুরু হয়েছে জাতীয় দলের প্রস্তুতি। এত দিন স্থানীয় কোচদের অধীনে ক্যাম্প চললেও প্রধান কোচ জেমির পাঠানো অনুশীলনসূচি অনুযায়ীই তা চলেছে। জেমি অনুশীলনে যোগ দেয়ার আগের সময়টায় খেলোয়াড়দের ফিটনেস নিয়েই কাজ হয়েছে বেশি। মাঠের অনুশীলনে নেমে কিছু খেলোয়াড়ের ফিটনেস দেখে সন্তুষ্ট জেমি। তবে কিছু খেলোয়াড়ের ফিটনেস আবার হতাশও করেছে ইংলিশ কোচকে। এ প্রসঙ্গে কোচ বলেন,‘গেল কয়েক দিন খেলোয়াড়েরা কঠোর পরিশ্রম করেছে। অনুশীলনে খেলোয়াড়দের উন্নতি চোখে পড়েছে। কিছু খেলোয়াড়ের ফিটনেস ভালো অবস্থানে আছে। আবার অনেকের ফিটনেসে ঘাটতি আছে। হাতে আরও কয়েকদিন সময় আছে। এই সময়ের মধ্যেই পুরো দলকে ভালো একটি অবস্থানে নিয়ে যেতে হবে।’

প্রধান কোচের মতো রোববারই প্রথম জাতীয় দলের অনুশীলনে যোগ দেন নতুন ইংলিশ গোলরক্ষক কোচ লেস ক্লিভলি। প্রায় দেড় ঘণ্টা গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান, পাপ্পু হোসেন ও শহিদুল ইসলাম সোহেলকে অনুশীলন করান তিনি। প্রথম দিনে গোলরক্ষকদের পজিশন নিয়েই বেশি কাজ করতে দেখা গেছে লেস ক্লিভলিকে। নতুন গোলরক্ষক কোচের সঙ্গে কাজ শেষে আশরাফুল রানা বলেন, ‘বেশ কয়েক বছর ধরে আমরা জাতীয় দলের ভালো কিছু গোলরক্ষক কোচের অধীনে কাজ করেছি। একেক জনের দর্শন একেক রকম। ক্লিভলি’র দর্শনটাও একটু আলাদা মনে হয়েছে। তার যেহেতু বড় বড় ক্লাবে কাজ করার অভিজ্ঞতা আছে তাই আমাদের চেষ্টা থাকবে লেস ক্লিভলির কাছ থেকে ভালো কিছু আদায় করে নেয়া।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ