Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এবার আর্মেনিয়ার হাত থেকে ইরান সীমান্ত দখলমুক্ত করল আজারবাইজান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২০, ৬:২৭ পিএম

ইরান সীমান্তবর্তী গুরুত্বপূর্ণ এলাকা আর্মেনিয়ার দখলদারদের হাত থেকে সম্পূর্ণ মুক্ত করার পর জাতীয় পতাকা উড়িয়েছে আজারাবাইজানের সেনাবাহিনী। এছাড়াও ওই অঞ্চলগুলোতে সামরিক ঘাঁটি স্থাপন করেছে বাকু।
আজ রোববার তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক জানিয়েছে, জাঙ্গালিয়ান ও জাবরাইল জেলার সোলতানলি, খালফলি, খুদাফ্রিন ও গুমলাগ এলাকা দখলমুক্ত করেছে আজারবাইজানের সেনাবাহিনী।
এর আগে ২২ অক্টোবর আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ঘোষণা করেছিলেন, আগবেন্দ সীমান্ত দখলমুক্ত করার পর আজারবাইজান ও ইরানের সীমান্ত সম্পূর্ণ নিরাপদ। সীমান্ত নিয়ন্ত্রণ রেখা দখলমুক্ত করার পর ইরান ও আজারবাইজানের উভয় সীমান্তের নাগরিকদের অভিনন্দন জানান আলিয়েভ।
আজারবাইজানের চিফ প্রসিকিউটর অফিস জানিয়েছে, ২৭ সেপ্টেম্বর সংঘাত শুরু হওয়ার পর থেকে অন্তত ৯১ বেসামরিক নাগরিক আর্মেনিয়ার হামলায় নিহত হয়েছেন। এরমধ্যে ১১ শিশু ও ২৭ জন নারী রয়েছেন। এছাড়া হামলায় ৪০০ জনের বেশি আহত হয়েছেন। এদের মধ্যে ১৪ নবজাতক, ৩৬ শিশু ও ১০১জন নারী রয়েছেন। আর্মেনিয়ার হামলায় অন্তত আড়াই হাজার ঘরবাড়ি, ৯২টি অ্যাপার্টমেন্ট এবং ৪২৮টি সরকারি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে আজারবাইজানের কর্তৃপক্ষ।
উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর থেকে বিরোধপূর্ণ কারাবাখ অঞ্চল নিয়ে নতুন করে আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষ শুরু হয়। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • Jack Ali ১ নভেম্বর, ২০২০, ৮:৩৮ পিএম says : 0
    May Allah destroy Armenian Army those who are attacking civilian places.. they are cowards.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ