Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাবেক ফিফা রেফারি আবদুল আজিজ আর নেই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ৭:৪২ পিএম

আশির দশকে ঢাকা লিগের আলোচিত ফুটবল ব্যাক্তিত্ব, সাবেক ফিফা রেফারি আব্দুল আজিজ আর নেই। দু’সপ্তাহেরও বেশি সময় বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় হাসপাতালে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থেকে আজ (মঙ্গলবার) বিকেল পৌনে ৪ টায় ইন্তেকাল করেন তিনি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তথ্যটি আব্দুল আজিজের কন্যা মাকসুদা আজিজ নিশ্চিত করেছেন।

গত ১২ অক্টোবর হঠাৎ হৃদরোগে আক্রান্ত হলে দ্রুত বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয় আব্দুল আজিজকে। এরপর গত প্রায় দুই সপ্তাহ সেখানেই ছিলেন তিনি। অবশেষে মৃত্যুর সঙ্গে লড়াই করে চলে যান না ফেরার দেশে।

বাংলাদেশের ফুটবলের একজন জনপ্রিয় ব্যক্তিত্ব ছিলেন মরহুম আব্দুল আজিজ। তিনি ১৯৭৪ সালে ৩০ টাকা পারিশ্রমিকে সহকারী রেফারি হিসেবে প্রথম ফুটবল ম্যাচ পরিচালনা করেন। পূর্ণাঙ্গ রেফারি হিসেবে প্রথম বাঁশি হাতে নিয়েছিলেন ১৯৭৫ সালে ব্রাদার্স ইউনিয়ন ও ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবের মধ্যকার ম্যাচে। ২০০০ সালে অবসর নেয়ার আগে তিনি ফিফা রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন ১৯৮১ থেকে ১৯৯১ সাল পর্যন্ত। ২৮ বছর বয়সে আজিজ ফিফা রেফারি হয়েছিলেন। তিনি ছিলেন ওই সময়ের সর্বকনিষ্ঠ ফিফা রেফারি। বিশ্বকাপ বাছাই, অলিম্পিক বাছাই, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসসহ ২৮টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেছেন আব্দুল আজিজ। ঘরোয়া ফুটবলে তার চালানো ম্যাচের সংখ্যা পাঁচ শতাধিক। তিনি অগ্রণী ব্যাংক ও ইস্কাটন সবুজ সংঘের কোচের দায়িত্বও পালন করেছেন। তার প্রশিক্ষণে অগ্রণী ব্যাংক ফুটবল দল প্রথম বিভাগ থেকে প্রিমিয়ার লিগে উঠেছিল।আব্দুল আজিজের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ও বাংলাদেশ ফুটবল রেফারিজ অ্যাসোসিয়েশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ