Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আন্তর্জাতিক স্বীকৃত বাহিনীকে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

আন্তর্জাতিকভাবে স্বীকৃত লিবিয়া সরকার ন্যাশনাল একর্ড (জিএনএ) বিশেষ বাহিনীকে প্রশিক্ষণ দিয়ে চলেছে তুরস্ক। স্থানীয় গণমাধ্যম গত রোববার একথা জানিয়েছে। ‘ভলকানো অব রেজ’ নামে জিএনএর অপারেশন রুমের প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, লিবিয়ান বাহিনী তুরস্কে সামরিক মহড়া চালিয়েছে। মহড়ায় পাঁচ মাসের ব্যাপক প্রশিক্ষণ কর্মসূচির অংশ হিসাবে ১৬০ জন জিএনএ সৈন্যকে অন্তর্ভুক্ত করা হয়েছিল বলে জানা গেছে। তুরস্কের অর্থায়নে পরিচালিত এ উদ্যোগের মধ্যে রয়েছে লড়াইয়ের পদ্ধতি, দুর্গের ভবনগুলোতে ঝড়ের বেড়ে প্রবেশ, বাস্তব যুদ্ধের পরিবেশের অনুকরণে লাইভ গোলাবারুদসহ গুলি চালানো এবং হালকা ও মাঝারি অস্ত্র ব্যবহারের প্রশিক্ষণ।
জেনারেল খলিফা হাফতারের অনুগত পূর্ব-ভিত্তিক লিবিয়ান ন্যাশনাল আর্মি (এলএনএ) সর্বশেষ জিএনএ থেকে দেশটির রাজধানী ত্রিপোলি দখল করতে গত বছর সামরিক অভিযান শুরু করার পর থেকেই আঙ্কারা ফয়েজ আল-সররাজের নেতৃত্বে জিএনএ বাহিনীকে তহবিল ও সমর্থন দিচ্ছে। এলএনএ-কে সমর্থন দিয়ে যাচ্ছে রাশিয়া, মিসর এবং সংযুক্ত আরব আমিরাত। সূত্র : মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ